প্রেসিডেন্ট পদে লড়ছেন না শ্রীলঙ্কার বিরোধীদলীয় নেতা সাজিথ

আন্তর্জাতিক ডেস্ক

সাজিথ প্রেমাদাসা
সাজিথ প্রেমাদাসা। ফাইল ছবি

আগামীকাল বুধবার (২০ জুলাই) শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে নির্বাচন হওয়ার কথা। এর আগেই জানা গেলো প্রেসিডেন্ট পদে লড়ছেন না শ্রীলঙ্কার বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসা। যদিও জানা গিয়েছিল তিনি লড়াইয়ের মাঠে এগিয়ে ছিলেন।

শ্রীলঙ্কার পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার দৌঁড়ে থাকা প্রার্থী সাবেক সাংবাদিক ৬৩ বছর বয়সী দুল্লাস আলাহাপেরুমাকে সমর্থন দিয়েছেন তিনি।

universel cardiac hospital

অপেক্ষাকৃত কম পরিচিত হলেও ক্ষমতাসীন এসএলপিপির জ্যেষ্ঠ এ আইনপ্রণেতা সব হিসাবনিকাশ উল্টে দিতে পারেন বলে মনে করা হচ্ছে। জানা গেছে, এরই মধ্যে তিনি তার দলের সহকর্মীদের একটি অংশের মধ্যমণি হয়ে উঠেছেন।

প্রেসিডেন্ট পদের জন্য মনোনীত প্রার্থী বাছাইয়ের জন্য পার্লামেন্ট অধিবেশন বসে মঙ্গলবার (১৯ জুলাই)। সেখানেই প্রেমাদাসা তার সিদ্ধান্তের কথা জানান।

এর আগে তিনি টুইটারে বিষয়টি জানিয়ে দেন। তিনি বলেন, ‘আমি প্রেসিডেন্ট পদের জন্য আমার প্রার্থিতা প্রত্যাহার করছি। আমাদের জোট এবং আমাদের বিরোধী অংশীদাররা দুল্লাসকে বিজয়ী করার জন্য কঠোর পরিশ্রম করবে’।

ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহেও এই পদের জন্য লড়বেন।

এর আগে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে। সোমবার (১৮ জুলাই) থেকে কার্যকর হয় এ আদেশ।

অর্থনৈতিক সংকটের জেরে বিক্ষোভের মুখে সম্প্রতি পদত্যাগ করেছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট প্যালেস থেকে তিনি পালিয়ে অন্যত্র চলে যান গোতাবায়া। তার ভাই ও সাবেক অর্থমন্ত্রী বসিল রাজাপাকসেও দেশ ছেড়ে পালিয়েছেন বলে জানা গেছে। এর আগে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের ভাই ও সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হন।

গত মার্চ মাস থেকে অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলঙ্কায় শুরু হয় আন্দোলন। এক পর্যায়ে সাধারণ মানুষ বিক্ষোভে ফেটে পড়েন। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয় ও প্রেসিডেন্টের বাসভবনেও ঢুকে পড়েন তারা। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা তাদের।

সূত্র: কলম্বো গেজেট

শেয়ার করুন