হুমায়ূন আহমেদের আঁকা ছবি দিয়ে নুহাশ পল্লীতে জাদুঘর হবে

গাজীপুর প্রতিনিধি

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নিজ হাতে আঁকা ছবি দিয়ে নুহাশ পল্লীতে জাদুঘর প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন তাঁর স্ত্রী মেহের আফরোজ শাওন। আজ মঙ্গলবার সকালে হুমায়ূন আহমেদের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গাজীপুরের নুহাশ পল্লীতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

এ সময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন হুমায়ূন আহমেদের ছোট দুই ছেলে ও ভক্তরা। শাওন বলেন, ‘হুমায়ূন আহমেদের হাতে আঁকা ছবিগুলো অনেক দিন আটকে ছিল নিউইয়র্কের একজন ব্যক্তির কাছে। আমরা সবগুলো ছবি হাতে পেয়েছি। এ ছাড়া হুমায়ূন আহমেদের সন্তানদের কাছে, আমার কাছে কিছু ছবি আছে। এগুলোসহ হুমায়ূন আহমেদের হাতে লেখা স্ক্রিপ্টগুলো তাঁর স্মৃতি জাদুঘরে রাখা হবে।’

universel cardiac hospital

হুমায়ূন আহমেদের স্বপ্ন ক্যানসার হাসপাতাল নির্মাণের বিষয়ে শাওন বলেন, আমি খুব ক্লান্ত হয়ে যাই, এই প্রশ্নের উত্তর দিতে। আমার একার পক্ষে এটা করা সম্ভব না। তাঁর স্বপ্ন অনুযায়ী ক্যানসার হাসপাতাল করার শক্তি অর্জন করতে পারিনি। সরকার যদি উদ্যোগ নেয়, তাহলে হুমায়ূন আহমেদের সম্পদ দিতে তাঁর পরিবার পিছপা হবে না। তবে সুসংবাদ হচ্ছে হুমায়ূন আহমেদের আরেকটি স্বপ্ন ছিল তাঁর গ্রামের স্কুল নিয়ে। সেটি অষ্টম শ্রেণি পর্যন্ত ছিল। এ মাসেই সেটা এমপিওভুক্ত হয়েছে।

এ দিকে সকাল থেকেই হিমু, মিছির আলী, রূপা কিংবা বাকের ভাই’য়ের নন্দিত রূপকারের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর পরিবার, বিভিন্ন সংগঠন ও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভক্তরা। এ ছাড়া লেখকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকাল থেকে কোরআন খতমের আয়োজন করা হয়। দুপুরে সেই সঙ্গে তাঁর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় এবং দুপুরে এতিমদের খাওয়ার ব্যবস্থা করা হয়।

শেয়ার করুন