মক্কার ‘অমুসলিম নিষিদ্ধ’ এলাকায় ইসরায়েলি সাংবাদিক, সমালোচনার ঝড়

আন্তর্জাতিক ডেস্ক

মুসলমানদের পবিত্র নগরী মক্কায় অমুসলিমদের জন্য নিষিদ্ধ ঘোষিত এলাকায় এক ইসরায়েলি সাংবাদিক প্রবেশ করেছিলেন। বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে মুসলিম বিশ্বে। এই ঘটনার মধ্য দিয়ে আবারও ইসরায়েল–সৌদি আরব সম্পর্ক স্বাভাবিকীকরণের বিষয়টি নতুন করে সামনে এলো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গিল তামারি নামের ওই সাংবাদিক ইসরায়েলি সম্প্রচারমাধ্যম চ্যানেল–১৩ এর সংবাদকর্মী। চ্যানেলটিতে প্রচারিত এক প্রতিবেদন থেকে দেখা গেছে, গিল তামারি এবং তার স্থানীয় গাইড মুসলমানদের সর্বোচ্চ পবিত্র ধর্মীয় স্থান কাবা শরিফের পাশ দিয়ে যাচ্ছিলেন।

universel cardiac hospital

আল–জাজিরার প্রতিবেদনে আরও বলা হয়েছে, চ্যানেল ১৩–এ মুসলিমদের হজ বিষয়ে একটি ১০ মিনিটের প্রতিবেদন প্রচারিত হয়। সেই প্রতিবেদনটিকে ওই চ্যানেলের তরফ থেকে ‘বিশেষ’ ধরনের প্রতিবেদন বলে দাবি করা হয়। আরও দাবি করা হয়, কোনো ইহুদি ইসরায়েলি সাংবাদিকের করা এই বিষয়ে প্রথম প্রতিবেদন এটি।

চ্যানেল–১৩ এর সম্প্রচারিত ভিডিওটি থেকে দেখা যায়, কাবা শরিফের পাশ দিয়ে যাওয়ার সময় গিল তামারি এবং তার গাইড হিব্রু ভাষায় কথা বলছেন। কিন্তু খুব দ্রুতই তারা ইংরেজিতে কথা বলতে আরম্ভ করেন। এ সময় স্থানীয় গাইডের মুখটি অস্পষ্ট করা ছিল।

এদিকে, এই ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। টুইটারে ‘আ জিউ ইন মক্কা’স গ্র্যান্ড মস্ক’—নামে একটি হ্যাশট্যাগ ব্যাপকভাবে সাড়া জাগিয়েছে। এই ঘটনার সমালোচনা করতে গিয়ে ইসরায়েলপন্থী অধিকারকর্মী মোহাম্মদ সৌদ বলেছেন, ‘হে আমারে প্রিয় ইসরায়েলি বন্ধুরা, আপনাদেরই এক সাংবাদিক পবিত্র কাবায় ঢুকে নির্লজ্জভাবে সেখানকার ভিডিও করেছে। ইসলামের মতো ধর্মে আঘাত করায় চ্যানেল ১৩ কে ধিক্কার জানাই।’

ইসরায়েলের আঞ্চলিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী এবং মুসলিম ধর্মাবলম্বী ইসাওয়ি ফ্রেইজ এই ঘটনার নিন্দা করে বলেছেন, এই প্রতিবেদন উপসাগরীয় দেশগুলোর সঙ্গে ইসরায়েলের সম্পর্কের ক্ষেত্রে এই প্রতিবেদন ‘অর্থহীন এবং ক্ষতিকর’।

শেয়ার করুন