ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি পদত্যাগ করেছেন। দেশটির প্রেসিডেন্ট সার্জিও ম্যাটারেলার কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। দ্রাঘি দেশটির জোট সরকারের প্রধানমন্ত্রী ছিলেন। জোট সরকারের তিন মিত্র সরকারের প্রতি সমর্থন তুলে নেওয়ায় তিনি পদত্যাগ করেন।

আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট অফিস বলেছে, প্রেসিডেন্ট পদত্যাগের বিষয়টি জেনেছেন এবং বর্তমান সরকারকে তত্ত্বাবধায়ক সরকারের পরিসরে দায়িত্ব পালনের কথা বলেছেন। খবর আল-জাজিরার।

universel cardiac hospital

এদিকে দ্রাঘির এই পদত্যাগ দেশটিতে আগামী সেপ্টম্বর বা অক্টোবরে আগাম নির্বাচনের পথ খুলে দিল। যদিও প্রেসিডেন্ট অফিসের বিবৃবিতে উল্লেখ করা হয়নি, প্রেসিডেন্ট পার্লামেন্ট ভেঙে দেবেন কি না বা আগাম নির্বাচন দেবেন কি না।

ইউরোপীয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রাক্তন প্রধান দ্রাঘি ২০২১ সালে করোনা মহামারিতে বিপর্যস্ত এবং অর্থনৈতিক সংকট মোকাবিলার মধ্যে ইতালির প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। পদত্যাগের আগে তিনি জাতীয় ঐক্যজোটের নিন্দা করেন এবং দেরি হওয়ার আগে তাদের ঠিক পথে আসার আহ্বান জানিয়েছিলেন।

এর আগে বুধবার তিনি সিনেটে আস্থা ভোটে জিতেছিলেন। কিন্তু ভার্চুয়ালি হওয়া ওই ভোট তাঁর জোটের তিন মিত্র বয়কট করে। যা তাঁর জোট সরকারের বাঁচার আশাকে শেষ করে দেয়।

শেয়ার করুন