ঢাবি ‘চ’ ইউনিটের ফল প্রকাশ, ভর্তিযোগ্য শিক্ষার্থী ২৪১

ক্যাম্পাস প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ বিএফএ (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এ বছর ‘চ’ ইউনিটে ছয় হাজার ১৫৬ জন অংশগ্রহণকারীর মধ্যে ১৩০টি আসনের বিপরীতে ভর্তিযোগ্য শিক্ষার্থীর সংখ্যা ২৪১ জন।

বৃহস্পতিবার (২১ জুলাই) বেলা ১১টায় এ ফল প্রকাশ করা হয়। ঢাবির প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

universel cardiac hospital

এবার ‘চ’ ইউনিটে প্রথম হয়েছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ফারিয়া নওশীন আহমেদ আপন। পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর ৮০.৫ । এসএসসি ও এইচএসসির জিপিএ’র নম্বর মিলিয়ে তিনি মোট ১০০.৫ পেয়েছেন।

দ্বিতীয় হয়েছেন সরকারি গৌরীপুর কলেজের শিক্ষার্থী ঐশী রাণী মণ্ডল। পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর ৭৯.৫। এসএসসি ও এইচএসসির জিপিএ’র নম্বর মিলিয়ে তিনি পেয়েছেন মোট ৯৮.৯৪।

তৃতীয় হয়েছেন শাহ নিয়ামতুল্লাহ কলেজের শিক্ষার্থী মো. ফরহাদ আলী। তিনি ভর্তি পরীক্ষায় সব মিলিয়ে ৯৮.৮৪ নম্বর পেয়েছেন। তবে মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর ৮০.৫।

‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল জানার উপায়-পরীক্ষার্থীর উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

তাছাড়াও, আবেদনকারী বাংলালিংক, রবি, এয়ারটেল এবং টেলিটক মোবাইল ফোন থেকে DU CHA টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।

পাস করা শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখগুলো হলো-

ক. পাস করা শিক্ষার্থীদের আগামী ২৪ জুলাই থেকে ৩০ জুলাই এর মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দমতো ফরম পূরণ করতে হবে।

খ. ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২৪ জুলাই থেকে ২৮ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম চারুকলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে ও যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

গ. ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ২৪ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

এর আগে ২৩ জুন ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান অংশের ফলাফল প্রকাশিত হয়। সবশেষ, ২ জুলাই অঙ্কন অংশের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে গত ১৭ জুন বেলা ১১টা থেকে এই ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের সাধারণ জ্ঞান অংশের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রায় সাড়ে সাত হাজার জন শিক্ষার্থী আবেদন করেন। পরীক্ষায় অংশগ্রহণ করেন, ৬ হাজার ২৫৬ জন। এরপর মেধাক্রমের দিক থেকে ১৫০০ জনকে ফিগার ড্রয়িং পরীক্ষার জন্য বাছাই করা হয়। এর মধ্য থেকে ফিগার ড্রয়িং পরীক্ষার মাধ্যমে ১৩০ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছেন।

শেয়ার করুন