সিঙ্গাপুরে দুই সপ্তাহের ভ্রমণ পাস পেলেন গোতাবায়া

আন্তর্জাতিক ডেস্ক

নিজ দেশ থেকে পালিয়ে সিঙ্গাপুরে আশ্রয় নেওয়া শ্রীলঙ্কার সদ্য সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে দুই সপ্তাহের সংক্ষিপ্ত ভ্রমণ পাস দিয়েছে সিঙ্গাপুর। দেশটির ইমিগ্রেশন অ্যান্ড চেকপয়েন্ট অথোরিটির (আইসিএ) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু।

আইসিএ এক বিবৃতিতে বলেছে, গত ১৪ জুলাই ‘ব্যক্তিগত সফরে’ সিঙ্গাপুরে এসেছেন গোতাবায়া রাজাপক্ষে। তারপর তাঁকে ১৪ দিনের স্বল্প-মেয়াদি ভিজিট পাস (এসটিভিপি) দেওয়া হয়েছে। শ্রীলঙ্কা থেকে যারা ভ্রমণের জন্য সিঙ্গাপুরে আসেন, তাদেরকে সাধারণত ৩০ দিন মেয়াদি ভ্রমণ পাস দেওয়া হয়। মেয়াদ বাড়াতে হলে অনলাইনে আবেদন করতে হবে বলে জানিয়েছে আইসিএ।

universel cardiac hospital

নজিরবিহীন গণবিক্ষোভের জেরে গত সপ্তাহে শ্রীলঙ্কা থেকে পালিয়ে মালদ্বীপে আশ্রয় নিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। পরে সেখান থেকে তিনি সিঙ্গাপুরে আশ্রয় নেন এবং সেখান থেকেই ই-মেইলে স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠান।

শ্রীলঙ্কা থেকে পালিয়ে যাওয়ার আগে তিনি প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নিযুক্ত করে যান। এরপর গতকালের নির্বাচনে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট থেকে স্থায়ী প্রেসিডেন্ট নির্বাচিত হন রনিল।

সিঙ্গাপুরের স্থানীয় দৈনিক স্ট্রেইটস টাইমস জানিয়েছে, গত ১৪ জুলাই সৌদি এয়ার লাইনসের একটি উড়ো জাহাজে চেপে সিঙ্গাপুরে পৌঁছান ৭৩ বছর বয়সী গোতাবায়া। এ সময় তাঁর সঙ্গে স্ত্রী ও দুজন নিরাপত্তা কর্মকর্তা ছিলেন।

এরপরই গুঞ্জন ওঠে, গোতাবায়া কত দিন থাকতে পারবেন সিঙ্গাপুরে। তখন সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছিলেন, গোতাবায়াকে ‘একটি ব্যক্তিগত সফরে’ সিঙ্গাপুরে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। তিনি সিঙ্গাপুরে বসবাসের জন্য আশ্রয় চাননি। সিঙ্গাপুর আশ্রয়ের জন্য অনুরোধ মঞ্জুর করে না।

শেয়ার করুন