মিয়ানমারের আপত্তি খারিজ, রোহিঙ্গা গণহত্যা মামলা চলবে

আন্তর্জাতিক ডেস্ক

রোহিঙ্গা
রোহিঙ্গা। সংগৃহীত ছবি

রোহিঙ্গা গণহত্যা মামলা নিয়ে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) গাম্বিয়ার করা মামলার ব্যাপারে আনুষ্ঠানিক আপত্তি জানিয়েছিল মিয়ানমার। মিয়ানমারের সেই আপত্তি খারিজ করে দিয়েছেন আদালত। কাতারভিত্তিক সম্প্রচারমাধ্যম আল-জাজিরা ও বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়েছে, স্থানীয় সময় আজ শুক্রবার আইসিজে মিয়ানমারের আপত্তি খারিজ করে দিয়ে জানিয়েছে, এই মামলার পূর্ণাঙ্গ শুনানি হবে।

universel cardiac hospital

সর্বশেষ ২০২১ সালে মিয়ানমারের সামরিক জান্তা দেশটির ক্ষমতা দখল করে নেয়। সে সময় জান্তা সরকার দাবি করেছিল, জাতিসংঘের সর্বোচ্চ আদালতে এ বিষয়ে মামলা করার কোনো অবস্থানে গাম্বিয়া নেই।

তবে এই মামলার প্রধান বিচারক জোয়ান ডনেগু বলেছেন, এই মামলা পরিচালনা করতে আইসিজে গঠিত ১৩ বিচারকের প্যানেল দেখেছে যে গণহত্যা রোধে ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন অনুসরণ করা যেত, কিন্তু করা হয়নি। ফলে আদালত এই মামলার বিচার প্রক্রিয়া চালিয়ে যাবে।

মিয়ানমারের আপত্তি খারিজ করার বিষয়ে বিচারপতি জোয়ান ডনেগু বলেন, গাম্বিয়া জেনোসাইড কনভেনশনের সদস্য দেশ। তাই দেশটির এই মামলা করার বিষয়ে স্পষ্ট অধিকার রয়েছে। ফলে এ বিষয়ে মামলা চলার কোনো আপত্তি রইল না। মামলার বিষয়ে বিস্তারিত শুনানি অনুষ্ঠিত হবে। তবে মামলার শুনানি শেষ হতে কয়েক বছর লেগে যেতে পারে।

শেয়ার করুন