৪৩ নগর স্বাস্থ্যকেন্দ্রে ডেঙ্গুর ফ্রি পরীক্ষা: ডিএনসিসি মেয়র

নিজস্ব প্রতিবেদক

দেশে একদিনে রেকর্ড ১৮৭০ রোগী ভর্তি
ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় ৪৩টি নগর স্বাস্থ্যকেন্দ্রে ডেঙ্গুর ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, নগরবাসীর কল্যাণে স্বাস্থ্যকেন্দ্রগুলোতে ডিএনসিসির পক্ষ থেকে ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

আজ শনিবার রাজধানীর লালমাটিয়া এলাকায় ‘১০টা ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসা-বাড়ি করি পরিষ্কার’ স্লোগানে ডেঙ্গু প্রতিরোধী জনসচেতনতামূলক প্রচারাভিযানে মেয়র এ কথা বলেন।

universel cardiac hospital

ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণকে তথ্য দিয়ে সহায়তার আহ্বান করে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, আপনারা আমাদের লার্ভার উৎস এবং ডেঙ্গু রোগীর তথ্য দিন। তথ্য দিলে আমরা আপনাদের কোনো শাস্তি দেব না বরং আমরা আপনার বাড়িতে ও আশপাশের বাড়িতে লার্ভিসাইডিং ও ফগিং করার ব্যবস্থা করব। তবে আপনারা যদি তথ্য না দেন এবং আমরা গিয়ে লার্ভা খুঁজে পাই, তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে ‘তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন’ এই স্লোগান মেনে কাজ করার আহ্বান জানিয়ে ডিএনসিসির মেয়র বলেন, সিটি করপোরেশনের নানা কর্মসূচির ফলে জনগণ এখন অনেক সচেতন। জনগণের সচেতনতার ফলেই গত বছরের তুলনায় এ বছর ডেঙ্গু অনেক নিয়ন্ত্রণে রয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের জনসচেতনতামূলক কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, অঞ্চল-৫-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ, ৩২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম, সংরক্ষিত নারী কাউন্সিলর শাহিন আক্তার সাথী প্রমুখ।

ডেঙ্গু জ্বর সম্পর্কিত যে কোনো তথ্য বা ডেঙ্গু সম্পর্কিত যে কোনো অভিযোগের জন্য কন্ট্রোলরুম চালু করেছে ডিএনসিসি। এই নম্বরে ফোন করে নগরবাসী এই সেবা সম্পর্কে জানতে পারবেন এবং যে কোনো পরামর্শ নিতে পারবেন ০১৭৬৯১০০৬৮০, ০১৭১৬৫০৬২৫৮, ০১৭১৫২৩৮৭৫৪, ০১৭১৫৪৫৬৬৯৮, ০১৭৫৬২০৯৪৮২, ০১৭১৬৩৯৮৮৮৬, ০১৭৩৫৮৪৩৬৯৩ নম্বরে।

শেয়ার করুন