জেএসডির সঙ্গে বিএনপির সংলাপ আজ

নিজস্ব প্রতিবেদক

ঐক্যবদ্ধ আন্দোলনের রূপরেখা প্রণয়নে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের অংশ হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সঙ্গে সংলাপে বসবে বিএনপি।

আজ (রোববার) বিকেল ৪টায় রাজধানীর উত্তরায় জেএসডির সভাপতি আ স ম আব্দুর রবের বাসভবনে এই সংলাপ অনুষ্ঠিত হবে।

universel cardiac hospital

শনিবার (২৩ জুলাই) রাতে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, জেএসডি সভাপতি আ স ম আব্দুর রবের নেতৃত্বে প্রতিনিধিদল এবং বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে স্থায়ী কমিটি সদস্য ও ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান সংলাপে অংশ নেবেন।

বন্যার কারণে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ স্থগিত করে বিএনপি। এরপর ২১ জুলাই রাতে প্রথমে বাংলাদেশের সাম্যবাদী দল এবং পরে বাংলাদেশ ডেমোক্রেটিক লীগের সঙ্গে সংলাপ করে দলটি।

গত ২৪ মে থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে বিএনপি। প্রথম দিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল নাগরিক ঐক্যের কার্যালয়ে গিয়ে সংলাপ করে।

এরপর ২৭ মে বাংলাদেশ লেবার পার্টির সঙ্গে, ৩১ মে গণসংহতি আন্দোলনের সঙ্গে, ১ জুন বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ২ জুন কল্যাণ পার্টি, ৭ জুন বাংলাদেশ মুসলিম লীগ, ৮ জুন জাতীয় পার্টি (কাজী জাফর), ৯ জুন জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), ১২ জুন ন্যাশনাল আওয়ামী পার্টি-ভাসানী (ন্যাপ ভাসানী), ১৬ জুন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) চেয়ারম্যান ড. কর্নেল (অব.) অলি, ১৮ জুন বাংলাদেশ জমিয়তে উলামায়ে ইসলামের একাংশ এবং ১৯ জুন ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপির একাংশের সঙ্গে সংলাপে বসে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ প্রতিনিধিদল।

বিএনপি সূত্র জানায়, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সরকারবিরোধী ডান-বাম ঘরানার দলগুলোকে এক সূত্রে গেঁথে একটি বৃহত্তর ঐক্য গড়ার চেষ্টা করছে বিএনপি। যে ঐক্যের মাধ্যমে নির্বাচনকালীন একটি নির্দলীয়-নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠার দাবিতে রাজপথে যুগপৎ আন্দোলন গড়তে চায় দলটি।

শেয়ার করুন