‘পথশিশু ও কুকুর’ নিয়ে ঢুকতে মানার নোটিশ, পরে প্রত্যাহার

ঢাবি প্রতিনিধি

১৯৩২ সালে চট্টগ্রামের পাহাড়তলী ক্লাবের সাইনবোর্ডে ব্রিটিশরা লিখেছিল ‘কুকুর ও ভারতীয় প্রবেশ নিষেধ’। ব্রিটিশ শাসনামলের সেই অমানবিক নির্দেশের সামান্য পরিবর্তিত পুনরাবৃত্তি দেখা গেল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মূল ফটকে। এতে ‘পথশিশু ও কুকুর’ নিয়ে টিএসসির ভেতরে প্রবেশ না করার অনুরোধ জানানো হয়। অবশ্য সমালোচনার মুখে ওই নোটিশ সরিয়ে নিয়েছে টিএসসি কর্তৃপক্ষ।

গতকাল রোববার টিএসসির মূল ফটকে কাগজে টাইপ করা ওই বিজ্ঞপ্তির কয়েকটি কপি সাঁটানো হয়। এতে লেখা হয়েছিল, ‘পথশিশু ও কুকুর নিয়ে টিএসসির অভ্যন্তরে প্রবেশ না করার জন্য অনুরোধ করা হলো—নির্দেশক্রমে: টিএসসি কর্তৃপক্ষ’। তবে গতকাল রাত পৌনে ১০টার দিকে বিজ্ঞপ্তিটি সরিয়ে ফেলা হয়।

universel cardiac hospital

‘পথশিশু ও কুকুর’ নিয়ে টিএসসিতে প্রবেশে মানার ওই বিজ্ঞপ্তির বিষয়ে গতকাল সন্ধ্যায় ফেসবুকে এক পোস্টে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী মীর আরশাদুল হক প্রতিবাদ জানান। তিনি লেখেন, ‘টিএসসির ফটকে লেখা কুকুর আর পথশিশুদের সঙ্গে নিয়ে প্রবেশ নিষেধ। এটা নিয়ম হতেই পারে, তা বলে “কুকুর ও পথশিশু” লেখাটা অসভ্যতা মনে হলো। কেউ বিষয়টা কর্তৃপক্ষের নজরে এনে ব্যবস্থা নিলে ভালো হয়।’
আরশাদুলের পোস্টের পর ওই বিজ্ঞপ্তি নিয়ে সমালোচনা তৈরি হলে টিএসসি কর্তৃপক্ষ সেটি সরিয়ে নেয়।

টিএসসির একাধিক কর্মচারী জানান, ওই বিজ্ঞপ্তি সাঁটানোর সিদ্ধান্ত তাদের নয়। টিএসসির প্রশাসনিক কর্মকর্তা রফিকুল ইসলামের নির্দেশে বিজ্ঞপ্তিটি সাঁটানো হয়েছিল। পরে কর্তৃপক্ষের নির্দেশেই তারা সেটি সরিয়ে ফেলেছেন।

জানতে চাইলে টিএসসির প্রশাসনিক কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, পথশিশু ও কুকুর—শব্দ দুটি একসঙ্গে লিখে দেওয়া বিজ্ঞপ্তিতে টাইপিং মিসটেক (ছাপার ভুল) হয়েছে। শিক্ষার্থীদের কাছ থেকে অভিযোগ পেয়ে আমরা টিএসসিতে পথশিশু ও কুকুর নিয়ে না ঢোকার অনুরোধ জানিয়ে আলাদাভাবে দুটি বিজ্ঞপ্তি দেওয়ার নির্দেশ দিয়েছিলাম। কিন্তু কর্মচারীরা সেটি বুঝতে না পেরে একটি বিজ্ঞপ্তিতেই পথশিশু ও কুকুর উল্লেখ করেছে। বিষয়টি অত্যন্ত দৃষ্টিকটু হওয়ায় পরে সরিয়ে নেওয়া হয়েছে।

শেয়ার করুন