ডিজিটাল সনদ ও পরিচয়পত্র: ১৬ জেলায় কাল থেকে পাচ্ছেন বীর মুক্তিযোদ্ধারা

নিজস্ব প্রতিবেদক

আসছে মুক্তিযুদ্ধের নতুন সিনেমা ১৯ মার্চ

২০১৪ সালে অমুক্তিযোদ্ধাদের চিহ্নিত করে প্রকৃত মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সনদ ও আইডি কার্ড প্রদানের সিদ্ধান্ত নেয় সরকার। আর এ সিদ্ধান্ত বাস্তবায়নে ওই বছর থেকেই প্রচলিত পদ্ধতিতে বীর মুক্তিযোদ্ধাদের সনদ ও আইডি কার্ড (পরিচয়পত্র) প্রদানের কার্যক্রম বন্ধ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। তবে আট বছর পর অবশেষে গেজেটভুক্ত প্রায় দুই লাখ বীর মুক্তিযোদ্ধাকে ডিজিটাল পরিচয়পত্র ও সনদ দিতে যাচ্ছে সরকার।

প্রথম ধাপে আগামীকাল বৃহস্পতিবার থেকে দেশের ১৬টি জেলায় একযোগে ৪৯ হাজার ৮৭৩ জন বীর মুক্তিযোদ্ধাকে দেওয়া হবে ডিজিটাল পরিচয়পত্র ও সনদ। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় ১৬টি জেলার সংশ্নিষ্ট জেলা প্রশাসকদের সঙ্গে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে ভার্চুয়াল সভার আয়োজন করা হয়েছে।

universel cardiac hospital

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক অনুষ্ঠানে সভাপতিত্ব করে ডিজিটাল পরিচয়পত্র ও সনদ প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন। জেলাগুলো হলো- ঢাকা, শরীয়তপুর, গোপালগঞ্জ, মেহেরপুর, কিশোরগঞ্জ, মাদারীপুর, মাগুরা, ঝিনাইদহ, যশোর, সাতক্ষীরা, বাগেরহাট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, নড়াইল ও গাজীপুর।

পর্যায়ক্রমে দেশের অপর ৪৮ জেলায় গেজেটভুক্ত আরও দেড় লাখ বীর মুক্তিযোদ্ধাকে একইভাবে পরিচয়পত্র ও সনদ দেওয়া হবে। দুই মাসের মধ্যে এই কার্যক্রম সম্পন্ন করার প্রস্তুতিও নিয়েছে মন্ত্রণালয়। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড কাউন্সিলের মাধ্যমে এ কার্যক্রম সম্পন্ন করা হবে। এরই মধ্যে ১৬টি জেলার প্রতিটি উপজেলা কার্যালয়ে বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল পরিচয়পত্র ও সনদ বিতরণের জন্য পাঠিয়েছে মন্ত্রণালয়।

শেয়ার করুন