ভারত, পাকিস্তান ও বাংলাদেশ এক হতে পারে: হরিয়ানার মুখ্যমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

ভারতবর্ষে ব্রিটিশ শাসনের পতনের পর দেশভাগের ঘটনাকে ‘দুঃখজনক’ ও ‘বেদনাদায়ক’ বলে উল্লেখ করেছেন ভারতের হরিয়ানা রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তার। তিনি বলেছেন, তৎকালীন পূর্ব ও পশ্চিম জার্মানি যেমন এক হয়ে বর্তমান জার্মানি গড়ে উঠেছে, তেমনই ভারত, পাকিস্তান ও বাংলাদেশ একীভূত হতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, সোমবার হরিয়ানার গুরগাঁওয়ে বিজেপি কার্যালয়ে দলটির সংখ্যালঘু মোর্চার তিন দিনব্যাপী প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন করেন মনোহর লাল খাত্তার। সেখানে এসব কথা বলেন তিনি।

universel cardiac hospital

মনোহর লাল বলেন, দেশভাগ হওয়া উচিত ছিল না। তবে কংগ্রেসের কয়েকজনের মনে হয় ক্ষমতা দখলের তাড়া ছিল। যদি তারা ক্ষমতা দখলে কিছুটা ছাড় দিতেন, তাহলে হয়তো ৫, ১০ বা ২০ বছর পর দেশভাগ হতো না।

ভারত প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভালো সম্পর্ক চায় উল্লেখ করে বিজেপির এই নেতা বলেন, যদি পূর্ব ও পশ্চিম জার্মানি এক হতে পারে; তাহলে ভারত, পাকিস্তান ও বাংলাদেশ কেন এক হতে পারবে না? বেশি সময় আগে কিন্তু এটা হয়নি। আমার মনে হয়, ১৯৯০–৯১ সালের দিকে, মানুষ এগিয়ে এসেছিল এবং বার্লিন ওয়াল ভেঙে ফেলেছিল।

এ সময় কংগ্রেসের সমালোচনা করে মনোহর লাল খাত্তার বলেন, আদর্শগত দিক দিয়ে কংগ্রেসের লক্ষ্য একটাই—কীভাবে ক্ষমতায় থাকা যায় এবং ক্ষমতায় থাকার জন্য সমাজের বিভিন্ন অংশকে কাজে লাগিয়ে ভোট ব্যাংক হিসেবে ব্যবহার করা যায়। তবে বিজেপির লক্ষ্য এটা না। আমাদের যদি শুধু ক্ষমতায় থাকার উদ্দেশ্য থাকত, তাহলে আমরা আমাদের জনগণ, দেশ ও বিশ্বের জন্য কিছুই করতাম না।

শেয়ার করুন