গোতাবায়ার বাড়িতে পাওয়া কয়েক মিলিয়ন রুপি আদালতে হস্তান্তর

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের বাড়ি থেকে উদ্ধার করা কয়েক মিলিয়ন রুপি আদালতের কাছে হস্তান্তর করা হয়েছে। গত ৯ জুলাই বিক্ষোভকারীদের ভয়ে প্রাসাদ ছেড়ে পালান গোতাবায়া। সে সময় বিক্ষোভকারীরাই ওই অর্থ উদ্ধার করে পুলিশের কাছে হস্তান্তর করে। ভারতীয় এবং শ্রীলঙ্কান একাধিক সংবাদমাধ্যম থেকে এই তথ্য জানা গেছে।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম আদাদেরানা এক প্রতিবেদনে জানিয়েছে, গত ২৯ জুলাই কলম্বো ফোর্ট আদালতের ম্যাজিস্ট্রেট থিলানা গামাগে দেশটির পুলিশের প্রধানকে এই বিষয়ে একটি তদন্ত পরিচালনার নির্দেশে দিয়েছেন। একই সঙ্গে ম্যাজিস্ট্রেট পুলিশ ওই অর্থ কেন আদালতে জমা দিতে দেরি করেছে সেই বিষয়েও জবাবদিহি করার নির্দেশ দিয়েছে।

universel cardiac hospital

আদাদেরানার প্রতিবেদনে বলা হয়েছে, সেই সময় বিক্ষোভকারীরা গোতাবায়ার প্রাসাদ থেকে প্রায় ১৮ মিলিয়ন রুপি উদ্ধার করেছিল। পরে বিক্ষোভকারীরা সেই অর্থ পুলিশের কাছে হস্তান্তর করে। আদালত এই বিষয়টিও খতিয়ে দেখতে পুলিশকে নির্দেশ দিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে—ম্যাজিস্ট্রেট এই সময় বলেন, প্রায় ৩ সপ্তাহ দেরি, টাকা আদালতে হস্তান্তর করার কোনো যৌক্তিক কারণ খুঁজে পাচ্ছেন না। ফলে, পুলিশ কেন অর্থ জমা দিতে দেরি করেছে সেই বিষয়ে সন্দেহ করার মতো যথেষ্ট কারণ রয়েছে।

এদিকে, গোতাবায়া রাজাপক্ষে সিঙ্গাপুর থেকে শ্রীলঙ্কায় ফিরে আসবেন বলে জানা গেছে। তিনি পালিয়ে যাননি। তবে তিনি কবে ফিরবেন, সেটি নিশ্চিত নয়। গত মঙ্গলবার বর্তমান মন্ত্রিসভার মুখপাত্র বান্দুলা গুনাবর্ধনা সাংবাদিকদের এ কথা জানান।

প্রসঙ্গত, নজিরবিহীন গণবিক্ষোভের জেরে প্রায় দুই সপ্তাহ আগে শ্রীলঙ্কা থেকে পালিয়ে মালদ্বীপে আশ্রয় নেন গোতাবায়া রাজাপক্ষে। পরে সেখান থেকে তিনি সিঙ্গাপুরে আশ্রয় নেন এবং সেখান থেকেই ই-মেইলে স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠান।

শেয়ার করুন