লাটভিয়ায় গ্যাস বন্ধ করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেন যুদ্ধের শুরু থেকে বাড়ছে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার দ্বন্দ্ব। মস্কোর ওপর জারি হয়েছে নানা নিষেধাজ্ঞা। পাল্টা জবাব দিতে রাশিয়ার হাতে মূল অস্ত্র জ্বালানি। সেই অস্ত্রই এবার ইউরোপীয় ইউনিয়নের দেশ লাটভিয়ার ওপর ব্যবহার করেছে দেশটি। আজ শনিবার থেকে লাটভিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত জ্বালানি প্রতিষ্ঠান গাজপ্রম।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, ইউরোপের বিভিন্ন দেশ রাশিয়ার গ্যাসের ওপর নির্ভরশীল। গত বুধবারই ইউরোপে নর্ড স্ট্রিম পাইপলাইনের মাধ্যমে সক্ষমতার প্রায় ২০ শতাংশ গ্যাস সরবরাহ কমিয়েছে গাজপ্রম। এরই মধ্যে আজ কিছু শর্ত ভঙ্গের অভিযোগ এনে লাটভিয়ায় গ্যাস বন্ধের ঘোষণা দিল জ্বালানি প্রতিষ্ঠানটি।

universel cardiac hospital

গত সোমবার গাজপ্রম ঘোষণা দিয়েছিল, তারা প্রতিদিন ৩ কোটি ৩০ লাখ ঘনমিটার গ্যাস সরবরাহ কমাবে। পরিমাণটি গত সপ্তাহ থেকে যে পরিমাণ গ্যাস সরবরাহ শুরু হয়েছিল, তার অর্ধেক। এর আগে ১০ দিন রক্ষণাবেক্ষণের জন্য গ্যাস সরবরাহ বন্ধ রেখেছিল গাজপ্রম।

প্রাকৃতিক গ্যাসের জন্য মূলত রাশিয়ার গ্যাসের ওপর নির্ভর করে লাটভিয়া। তবে দেশটির মোট জ্বালানি চাহিদার মাত্র ২৬ শতাংশ পূরণ হয় গ্যাস থেকে। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো অভিযোগ এনেছে, যুদ্ধের জেরে মস্কোর ওপর নিষেধাজ্ঞা দেওয়ার জবাবেই রাশিয়া গ্যাস সরবরাহ কমিয়েছে। পরিস্থিতি সামাল দিতে চলতি সপ্তাহে রাশিয়ার গ্যাস ব্যবহার কমানো নিয়ে একটি চুক্তিও করেছে ইউরোপীয় ইউনিয়ন।

শেয়ার করুন