মায়ের কোলে শিশু নিহতের দায় আইনশৃঙ্খলা বাহিনী এড়াতে পারে না: আসক

নিজস্ব প্রতিবেদক

আইন ও সালিশ কেন্দ্র
ফাইল ছবি

ঠাকুরগাঁওয়ে ইউপি নির্বাচনের ফলাফলকে কেন্দ্র করে সংঘর্ষ চলাকালে পুলিশের গুলিতে দুই বছরের শিশু নিহতের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন আইন ও সালিশ কেন্দ্র (আসক)। গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ ঘটনায় সুষ্ঠু তদন্তসাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেওয়ার মাধ্যমে জবাবদিহি নিশ্চিত করার দাবি জানিয়েছে সংগঠনটি।

বিবৃতিতে আসক বলেছে, গণমাধ্যমসূত্রে জানা যায়, গত ২৭ জুলাই রানীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের ৩ নম্বর ভাংবাড়ি কেন্দ্রে ভোটের ফলাফল দেখতে শিশুকে কোলে নিয়ে আসেন ওই শিশুর মা। ভোটের ফলাফলকে কেন্দ্র করে মেম্বারপ্রার্থী আজাদ আলী ও খালেদুর রহমানের সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া হয়। এ সময় দায়িত্বরত পুলিশ গুলি ছুড়লে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যায় শিশুটি।

universel cardiac hospital

আসক মনে করে, এমন মর্মান্তিক হত্যাকাণ্ডের দায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোনোভাবেই এড়াতে পারে না। গত কয়েক বছর ধরে স্থানীয় নির্বাচনে সহিংসতার ঘটনা নিয়মিতভাবে ঘটছে। তাই এ ধরনের পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পূর্ব প্রস্তুতি থাকা অত্যাবশ্যকীয় ছিল, এভাবে সাধারণ মানুষের ভিড়ে গুলি ছোড়া কোনোভাবে গ্রহণযোগ্য নয়।

এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আরও বেশি দায়িত্বশীল আচরণ নিশ্চিত করতে দ্রুততার সঙ্গে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে আসক।

শেয়ার করুন