বাইডেন প্রশাসনের ‘না’ সত্ত্বেও তাইওয়ান যাচ্ছেন পেলোসি

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি আজ মঙ্গলবার তাইওয়ানে যেতে পারেন। তাইওয়ানের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ও একজন মার্কিন কর্মকর্তা এ কথা জানিয়েছেন। পেলোসির সফর নিয়ে জো বাইডেন প্রশাসন সতর্ক করলেও তা উপেক্ষা করেই তিনি তাইওয়ান সফরে যাচ্ছেন। খবর বিবিসি, রয়টার্সের।

এদিকে পেলোসি তাইওয়ান সফর করতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন স্বায়ত্তশাসিত অঞ্চলটির প্রধানমন্ত্রী সু সেং চ্যাং। সাংবাদিকেরা পেলোসির তাইওয়ান সফর নিয়ে জানতে চাইলে আজ তিনি বলেন, বিদেশি অতিথিদের স্বাগত জানায় তাইওয়ান। এমন অতিথি এলে তাদের স্বাগত জানানোর সবচেয়ে ভালো আয়োজনই করা হবে।

universel cardiac hospital

পেলোসির তাইওয়ান সফরের খবর প্রকাশিত হওয়ার পর থেকে ক্ষুব্ধ চীন কয়েক দফায় যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করেছে। চীনের পররাষ্ট্রমন্ত্রী থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়, এমনকি চীনা প্রেসিডেন্ট সি চিন পিং ‘আগুন নিয়ে না খেলার’ হুমকি দিয়েছেন। সর্বশেষ গতকাল সোমবার ও আজ সামরিক উপায়ে এর জবাব দেওয়ার হুমকিও দিয়েছে বেইজিং।

তাইওয়ানের একজন শীর্ষ সরকারি কর্মকর্তা বলেছেন, আজ তাইওয়ানে পৌঁছানোর পর রাতে সেখানে থাকবেন পেলোসি। তবে পেলোসি ঠিক কখন তাইপে পৌঁছাবেন, সে সম্পর্কে স্পষ্ট কিছুই জানা যায়নি। এদিকে বাইডেন প্রশাসনের একজন কর্মকর্তাও পেলোসির আজ তাইওয়ানে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন।

পেলোসির সম্ভাব্য সফরকে কেন্দ্র করে তাইওয়ান প্রণালিতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা শুরু হয়েছে। গতকাল ও আজ তাইওয়ান প্রণালির মধ্যবর্তী অঘোষিত সীমানায় চীনের একাধিক যুদ্ধবিমান উড়তে দেখা গেছে। ওয়াশিংটনও তাইওয়ানের উত্তর উপকূলে চারটি যুদ্ধজাহাজ ও একটি বিমানবাহী জাহাজ পাঠিয়েছে বলে জানা যাচ্ছে।

শেয়ার করুন