মন্তব্য নিষ্প্রয়োজন

শেখ কামাল
শেখ কামাল। ফাইল ছবি

৫ আগস্ট শহীদ শেখ কামালের জন্মদিন। বাংলাদেশের ছাত্র যুবাদের একসময়কার মধ্যমণি এই মানুষটিকে নৃশংসভাবে হত্যা করা হয় ১৯৭৫ সালের ১৫ আগস্ট। বেঁচে থাকতে তাঁকে নানাভাবে বিতর্কিত করতে এবং নানাভাবে চিত্রিত করতে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিরোধী শক্তি নিরন্তর সচেষ্ট ছিল। এরমধ্যে জাসদ-এর মুখপত্র দৈনিক গণকন্ঠ মুখ্য ভূমিকা পালন করেছে।

universel cardiac hospital

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর শোকের মাসের সচশ বক্তব্যে শেখ কামালকে ডাকাত হিসেবে চিহ্নিত করার অপচেষ্টার কথাও উল্লেখ করেছেন। ডাকাত নয়, স্বাধীনতা বিরোধী চক্রটি গণকন্ঠকে মুখপত্র করে তাঁকে ব্যাংক ডাকাত হিসেবে চিহ্নিত করতে অপচেষ্টা চালিয়েছিল। তখন যারা গণকন্ঠে কাজ করতেন তাদের অন্যতম জনাব মোস্তফা জব্বার বর্তমানে শেখ হাসিনা সরকারের ট্যাকনোক্র্যাট মন্ত্রী।

ধন্য আমরা! যারা বঙ্গবন্ধুর বাংলাদেশকে ‘তলাবিহীন ঝুড়ির’ দেশ মনে করেন, তাঁরাও এখন শেখ হাসিনা সরকারের মন্ত্রী। শোনা যায়, দৈনিক গণকন্ঠের প্রধান কর্তা ছিলেন মোস্তফা জব্বার। আর ‘তলাবিহীন ঝুড়ি’ বলে কটাক্ষকারী মন্ত্রী হলেন খন্দকার মোশতাক দোসর ‘লোটাস’ কামাল। বাংলাদেশের বর্তমান অর্থনীতির নেপথ্য নায়ক হচ্ছেন ‘আরবী হরফে’ বাংলা লেখার প্রবক্তাদের বংশধরেরা, যারা কখনো ‘জয় বাংলা’ বলেননি এবং এখন সংসদে ‘জয় বাংলা’ স্লোগানের সপক্ষে প্রস্তাব আনেন। আর এ জন্যই আলেকজান্ডার তাঁর সেনাপতি সেলুকাসকে বলেছিলেন, ‘সত্যি সেলুকাস, কি বিচিত্র এই দেশ।’

শেয়ার করুন