চীনকে ‘শয়তান প্রতিবেশী’ আখ্যা দিল তাইওয়ান

আন্তর্জাতিক ডেস্ক

চীনকে ‘শয়তান প্রতিবেশী’ বলে আখ্যা দিয়েছেন তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেঙ–চ্যাঙ। তাইওয়ানকে ঘিরে চীনের সামরিক মহড়ার সময় বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় তাইওয়ানের ভূখণ্ডের একেবারে কাছাকাছি। এই বিষয়ে সু সেঙ–চ্যাঙকে প্রশ্ন করা হলে স্থানীয় সময় আজ শুক্রবার তিনি সাংবাদিকদের এই কথা বলেন।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফর নিয়ে ভয়াবহ উত্তেজনা বিরাজ করছে তাইওয়ান প্রণালিতে। এই সফরের আগেই বারবার যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছিল চীন। দেশটির আপত্তি আমলে না নিয়েই তাইপেতে ১৮ ঘণ্টার একটি ঝটিকা সফরে আসেন ন্যান্সি পেলোসি। পেলোসির সফরে তীব্র প্রতিক্রিয়ায় গত মঙ্গলবার রাত থেকেই তাইওয়ানের আশপাশে মহড়া চালানো শুরু করে চীন।

universel cardiac hospital

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানের আশপাশে চলতে থাকা চীনের সামরিক মহড়ার বিষয়ে বিস্তারিত কোনো মন্তব্য করতে রাজি হননি সু সেঙ–চ্যাঙ। তবে তিনি বলেন, তাইওয়ানের ‘শয়তান প্রতিবেশী’ আমাদের দোরগোড়ায় নিজেদের শক্তিমত্তা দেখাচ্ছে।

সাংবাদিকদের তিনি বলেন, চীন ইচ্ছা করেই সামরিক মহড়া চালানোর মাধ্যমে বিশ্বের সবচেয়ে বহুল ব্যবহৃত জলপথের শান্তি বিঘ্ন ঘটাচ্ছে।

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, তাইওয়ানের আশপাশে চীন যে মহড়া চালাচ্ছে, তা স্পষ্টতই অন্যায্য উসকানি। ওয়াশিংটন বারবার বেইজিংকে পরিষ্কারভাবে জানিয়েছে যে, তারা কোনো সংকট চায় না।

শেয়ার করুন