৪ ঘণ্টা বৈঠক করলেন পুতিন-এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দীর্ঘ চার ঘণ্টাব্যাপী বৈঠক করেছেন। রাশিয়ার সোচি শহরে তাঁরা এ বৈঠক করেছেন। রুশ গণমাধ্যম আরআইএ ও ক্রেমলিনের ওয়েবসাইটের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ইউক্রেনের স্থানীয় গণমাধ্যম ইউক্রেনস্কা প্রাভদা।

ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেছেন, বৈঠক শেষে দুই দেশের প্রেসিডেন্ট একটি যৌথ বিবৃতি দিয়েছেনভ বিবৃতিতে পুতিন বলেছেন, বৈঠকের শুরুতে তুরস্ক ও রাশিয়ার যৌথ প্রকল্প যেমন আকুয়া পরমাণু বিদ্যুৎ প্ল্যান্ট ও টার্কস্ট্রিম গ্যাস পাইপলাইন প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া ‘শিয়ার গ্যাস শুধু তুরস্কের জন্য নয়, বরং তা ইউরোপের জন্যও’—এ কথা তুর্কি প্রেসিডেন্টকে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে।

universel cardiac hospital

পুতিন কৃষ্ণসাগর বন্দর দিয়ে ইউক্রেনের শস্য সরবরাহ নিয়েও প্রশ্ন তুলেছেন বলে বিবৃতিতে বলা হয়েছে। তিনি তুরস্কের প্রেসিডেন্টের সঙ্গে আঞ্চলিক নিরাপত্তার প্রশ্ন, বিশেষ করে সিরিয়া সংকট নিয়ে সামনের দিনগুলোতে আলোচনা করবেন।

গত ২৬ জুলাই রুশ ও তুর্কি গণমাধ্যমগুলো জানিয়েছিল, ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করতে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান ৫ আগস্ট রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করবেন।

শেয়ার করুন