কিউবায় বজ্রপাতে জ্বালানি ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ড, মন্ত্রীসহ আহত ১২১

আন্তর্জাতিক ডেস্ক

কিউবায় বজ্রপাতে জ্বালানি ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডে জ্বালানিমন্ত্রীসহ ১২১ জন আহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন ১৭ অগ্নিনির্বাপণকর্মী। এখন পর্যন্ত একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আগুন নিয়ন্ত্রণে স্থানীয় সময় গতকাল শনিবার বন্ধুপ্রতিম দেশগুলোর সহায়তা চেয়েছে হাভানা। খবর এএফপির।

কর্মকর্তারা জানান, পশ্চিমাঞ্চলীয় মাতানজাস প্রদেশে গত শুক্রবার দিনের শেষ দিকে বজ্রপাতে একটি জ্বালানি ট্যাংকে বিস্ফোরণ ঘটে। ক্ষতিগ্রস্ত এলাকা থেকে প্রায় ১ হাজার ৯০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

universel cardiac hospital

প্রাদেশিক কর্মকর্তা লুইস আরমান্দো ওং শনিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বলেন, ঘটনাস্থল থেকে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

কিউবার প্রেসিডেন্ট দপ্তরের টুইটারে হালনাগাদ তথ্যে বলা হয়, পাঁচজন গুরুতর আহত হয়েছেন। আরও তিনজন সংকটাপন্ন অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।

আহত ব্যক্তিদের মধ্যে জ্বালানিমন্ত্রী লিভান অ্যারোন্তেও রয়েছেন। এ ছাড়া মাতানজাসের একটি শিল্পাঞ্চলে অগ্নিকাণ্ডের স্থলের ‘সবচেয়ে কাছে থাকা’ ১৭ অগ্নিনির্বাপণকর্মী নিখোঁজ রয়েছেন বলে প্রেসিডেন্ট দপ্তর জানিয়েছে। শহরটি হাভানা থেকে ১০০ কিলোমিটার পূর্বে অবস্থিত।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট দপ্তর বলেছে, আগুন নেভাতে জ্বালানি খাতে অভিজ্ঞ বন্ধুপ্রতিম দেশগুলোর কাছ থেকে সাহায্য ও পরামর্শ চেয়েছে কিউবা।

পরে দিনের শেষ দিকে প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল তাৎক্ষণিক সরঞ্জাম দিয়ে সহায়তার প্রস্তাব করায় মেক্সিকো, ভেনেজুয়েলা, রাশিয়া, নিকারাগুয়া, আর্জেন্টিনা ও চিলির সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের দেওয়া কারিগরি পরামর্শের প্রস্তাবেরও আমরা প্রশংসা করি।

হাভানায় মার্কিন দূতাবাস এক টুইটে বলেছে, আমরা স্পষ্ট করতে চাই যে কিউবায় দুর্যোগকালীন সহায়তা প্রদান ও উদ্ধারকাজে অংশগ্রহণে মার্কিন প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের আইন।

শেয়ার করুন