তাইওয়ান প্রণালিতে শেষ হচ্ছে চীনের সামরিক মহড়া, চলবে পীত সাগরে

আন্তর্জাতিক ডেস্ক

ছবি : ইন্টারনেট

তাইওয়ানকে ঘিরে চীনের এযাবৎকালের সবচেয়ে বড় সামরিক মহড়া আজ রোববার শেষ হতে যাচ্ছে। স্বশাসিত দ্বীপটিতে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত সফরের পর এই মহড়া শুরু হয়। ইতিমধ্যে পীত সাগরেও (ইয়েলো সি) নতুন মহড়া শুরু করেছে চীনের সেনাবাহিনী। খবর এএফপির।

মহড়ায় তাইওয়ানের চারপাশে যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়। এটাকে বিশ্লেষকেরা দ্বীপটিকে অবরুদ্ধ করা এবং চূড়ান্তভাবে আগ্রাসন চালানোর অনুশীলন বলে মন্তব্য করেছেন।

universel cardiac hospital

তবে আজ এই মহড়া শেষ হওয়ার কথা। তাইওয়ান প্রণালিতে মহড়া শেষ হলেও চীন ও কোরীয় উপদ্বীপের মাঝামাঝি অবস্থিত পীত সাগরে নতুন মহড়ার ঘোষণা দিয়েছে বেইজিং। গতকাল শনিবার থেকে শুরু হয়েছে এই মহড়া। চলবে ১৫ আগস্ট পর্যন্ত।

তাইওয়ানের পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, উড়োজাহাজ সংস্থাগুলোকে সাতটি ‘সাময়িক ঝুঁকিপূর্ণ অঞ্চল’ এড়িয়ে চলতে সতর্ক করেছিল চীন। এসব অঞ্চলের মধ্যে ছয়টিতে চলাচল আজ দুপুর পর্যন্ত বন্ধ থাকবে, যা মহড়া গুটিয়ে আনারই ইঙ্গিত দেয়।

সপ্তম অঞ্চল তথা তাইওয়ানের পূর্ব দিকের জলভাগে এই সতর্কতা আগামীকাল সোমবার স্থানীয় সময় সকাল ১০টা পর্যন্ত কার্যকর থাকবে বলে মন্ত্রণালয় জানিয়েছে। বিবৃতিতে মন্ত্রণালয় জানায়, সংশ্লিষ্ট ফ্লাইটগুলো ও নৌ চলাচল ধীরে ধীরে শুরু হতে পারে।

তাইপে বলছে, সপ্তম অঞ্চলে এখনো কিছু রুট স্বাভাবিক হয়নি। কর্তৃপক্ষ সেখানে জাহাজ চলাচলে নজরদারি অব্যাহত রাখবে। চীনের সামরিক বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ড জানিয়েছে, আজ দিনের শুরুতে বেইজিং পরিকল্পনা অনুযায়ী তাইওয়ান দ্বীপের চারপাশে সমুদ্র ও আকাশসীমায় প্রকৃত যৌথ মহড়া চালিয়েছে।

শেয়ার করুন