‘বিপজ্জনক হয়ে উঠছে বাংলাদেশের জলবায়ু’

নিজস্ব প্রতিবেদক

মার্সি টেম্বন

বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেছেন, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশে বিপজ্জনক আবহাওয়ার ঘটনাগুলো গুরুতর হয়ে উঠছে। বাংলাদেশের জলবায়ু বিপজ্জনক হয়ে উঠছে। এ জন্য বর্তমান ও ভবিষ্যত উন্নয়ন প্রচেষ্টাকে রক্ষার জন্য অবশ্যই স্থানীয়ভাবে নানা পদক্ষেপ নিতে হবে।

সোমবার (৮ আগস্ট) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

universel cardiac hospital

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ এবং বিশ্বব্যাংকের অংশীদারিত্বের ৫০ বছর স্মরণে ‘আইডিয়াবাজ চ্যাম্পিয়নশিপ’ শিরোনামে একটি যুব প্রতিযোগিতার আয়োজন করেছে বিশ্বব্যাংক। এ প্রতিযোগিতায় স্নাতকে অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। ইচ্ছুক অংশগ্রহণকারীদের বাংলাদেশ কীভাবে জলবায়ু-স্মার্ট প্রবৃদ্ধি অর্জন করতে পারে তার উদ্ভাবনী বিষয় উপস্থাপন করতে হবে।

মার্সি টেম্বন বলেন, এ প্রতিযোগিতার মাধ্যমে আমরা বাংলাদেশি তরুণদের উদ্ভাবনী ধারণা প্রস্তাব করার জন্য আহ্বান জানাচ্ছি। যা বাংলাদেশের জন্য জলবায়ু-স্মার্ট অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি নিশ্চিত করতে সহায়ক ভূমিকা রাখবে।

বিশ্বব্যাংক জানায়, প্রতিযোগিতার জন্য ৩ মিনিটের একটি ভিডিও এবং একটি পাওয়ার পয়েন্ট ইংরেজি ও বাংলায় জমা দিতে হবে। জমা দেওয়ার শেষ তারিখ ৭ সেপ্টেম্বর। বিস্তারিত তথ্য জানতে www.worldbank.org/bangladesh এ লিংকে প্রবেশ করতে হবে। বিজয়ী তিনটি দলকে পুরষ্কৃত করবে সংস্থাটি।

শেয়ার করুন