ক্রিমিয়ায় রুশ বিমান ঘাঁটির কাছে বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক

দখলকৃত ক্রিমিয়া উপত্যকায় রাশিয়ার একটি সামরিক বিমান ঘাঁটির কাছে বড় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। স্থানীয় তিন প্রত্যক্ষদর্শী সেখান থেকে কালো ধোঁয়া উড়তে দেখার কথা জানিয়েছেন। সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে নোভোফেদোরিভকা ঘাঁটির কাছ থেকে ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে। তবে এসব ভিডিও নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি।

দুই প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, স্থানীয় সময় দুপুর সাড়ে তিনটার দিকে কয়েক মিনিটের ব্যবধানে বিভিন্ন মাত্রার ১২টি বিস্ফোরণের শব্দ শোনা যায়। এরমধ্যে তিনটি ছিল অপেক্ষাকৃত বেশি তীব্র। এরপরই আগুনের ফুলকি এবং ধোঁয়া দেখা যায়।

universel cardiac hospital

এর প্রায় ত্রিশ মিনিট পর সবচেয়ে তীব্র বড় শব্দটি শোনা যায় বলে জানান প্রত্যক্ষদর্শীরা। এরপর ধোঁয়া এবং ধুলার আরও দুটি কুণ্ডলী দেখা যায়। কাছের শহর সাকিতে বেজে ওঠে সাইরেন।

ক্রিমিয়ায় রাশিয়ার নিযুক্ত গভর্নর সের্গেই আকসিয়োনোভ তার টেলিগ্রাম পোস্টে জানিয়েছেন, তিনি ওই এলাকায় যাচ্ছেন। সেখানে পৌঁছে পারিপার্শ্বিক অবস্থা পরিষ্কার করবেন বলে জানান তিনি।

সের্গেই আকসিয়োনোভের এক উপদেষ্টা বিস্ফোরণ ঘটার কথা নিশ্চিত করেছেন। তবে সম্ভাব্য কারণের বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

রুশ বার্তা সংস্থা তাস আঞ্চলিক স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে, ঘটনাস্থলে জরুরি সেবা কর্মীদের মোতায়েন করা হয়েছে। স্থানীয়রা উপকূল থেকে দূরে যাওয়ার রাস্তায় যানজটের কথা জানিয়েছেন।

কয়েক দশক ধরে কিয়েভের কাছ থেকে সেভাস্তাপোল সূ’+বন্দর লিজ নিয়ে রেখেছে রাশিয়া। তবে ২০১৪ সালে পুরো ক্রিমিয়া উপকূল ইউক্রেনের কাছ থেকে দখল করে নেয় তারা। তবে বেশিরভাগ দেশই এই দখলদারিত্বকে স্বীকৃতি দেয় না।

সূত্র: রয়টার্স

শেয়ার করুন