কথায় কথায় ভর্তুকি দিলে অন্য খাতে ভারসাম্য নষ্ট হবে: তাজুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম
ফাইল ছবি

সরকারকে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হয়। তাই কথায় কথায় ভর্তুকি দিলে অন্য খাতে ইমব্যালেন্স চলে আসবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেন, ‘যেই প্রজেক্ট আমাকে দুঃসময়ে দুর্দিনে সার্ভিস দেবে, একটু কষ্ট করে সেই কাজ যদি আমি না করি, তাহলে তো আমি সারা জীবনই দরিদ্র থাকব।’

আজ বুধবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি জনজীবনে চ্যালেঞ্জ শীর্ষক এই নগর সংলাপ অনুষ্ঠানের আয়োজন করে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম।

universel cardiac hospital

তাজুল ইসলাম বলেন, আমরা আশা করেছিলাম, ২০৪১ সালের আগেই উন্নত রাষ্ট্র হব। কিন্তু সবকিছুর ওপরে তো আমাদের নিয়ন্ত্রণ নেই। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে সারা পৃথিবীতেই অর্থনৈতিক সামাজিক টালমাটাল অবস্থা। দেশের অর্থনীতি ঠিক করার জন্য একদিকে নজর দেব আর অন্যদিকে দেব না, তাহলে দেশের অর্থনীতি মানুষের জন্য কল্যাণকর হবে না।

সরকার এখন লং টার্ম প্রসপেক্টিভ গোল নিয়ে কাজ করছে উল্লেখ করে সমবায়মন্ত্রী বলেন, সরকার বিভিন্নভাবে মানুষকে সক্ষম করে তুলছে। বড় প্রজেক্ট হচ্ছে মানে আমাদের আর্ন হচ্ছে, জিডিপি বাড়বে। সময়ে সময়ে পরিবেশ-পরিস্থিতি অনুযায়ী অ্যাডজাস্টমেন্ট আসতে হয়।

মন্ত্রী আরও বলেন, সমস্যা একা আমার হলে সেটা আমাকেই ঠিক করতে হবে। কিন্তু সমস্যা যখন বৈশ্বিক, সে ক্ষেত্রে আপনার-আমার ঐক্যবদ্ধ হয়েই কাজ করা উচিত।

ঋণ নেওয়ার বিষয়ে তাজুল ইসলাম বলেন, বহু টাকা গেছে বিদেশে এবং তা ফিরিয়েও আনা হয়েছে। আইএমএফ থেকে আমরা মাঝে মাঝে ঋণ নিই এবং তা শোধ করে দিই। কোভিডের সময়েও নিয়েছি। এটা স্বাভাবিক বিষয়। আমার মনে হয় না দেশে কোনো সংকট আছে। কিছু কিছু যেগুলো আছে, সেগুলো আমরা সবাই মিলে মোকাবিলা করতে পারব।

শেয়ার করুন