একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন শুরু হবে ২৮ আগস্ট

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদ
ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন ২৮ আগস্ট বিকাল ৫টায় শুরু হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন। সংসদ সবিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বৃহস্পতিবার এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নব্বই দিনের সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য এ অধিবেশন আহবান করা হয়েছে। সংবিধান অনুযায়ী, এক অধিবেশনের পরবর্তী ৯০ দিবসের মধ্যে পরবর্তী অধিবেশন বসতে হবে। ফলে আসন্ন অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার কথা রয়েছে।

universel cardiac hospital

গত ৩০ জুন সংসদের অষ্টাদশ এবং ২০২২ সালের বাজেট অধিবেশন শেষ হয়। গত ৫ জুন থেকে শুরু হওয়া ওই অধিবেশনে গত ৯ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বর্তমান সরকারের এ মেয়াদের চতুর্থ বাজেট পেশ করেন

বাজেট অধিবেশনে মোট কার্যদিবস ছিল ২০টি। বাজেট পাস ছাড়াও এ অধিবেশনে ৪টি বিল পাস হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ৩৯টি নোটিশ পাওয়া যায়। ১৬৪ বিধিতে ১ টি নোটিশ পাওয়া যায় এবং ৬২ বিধিতে ১টি নোটিশ পাওয়া যায়। ১৪৭ বিধিতে ১টি নোটিশ পাওয়া যায়, যা আলোচিত হয়।

এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ৮১টি প্রশ্ন পাওয়া যায়, সেগুলোর মধ্যে তিনি ৪১টি প্রশ্নের উত্তর দেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তরদানের জন্য প্রাপ্ত মোট ১৬৪৫টি প্রশ্নের মধ্যে ১৩১১টি প্রশ্নের জবাব দেয়া হয়। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীরা সমসাময়িক গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয়ে বিবৃতি প্রদান করেন।

শেয়ার করুন