চীনা পণ্যের ওপর শুল্ক নিয়ে নতুন করে ভাবছে বাইডেন প্রশাসন

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

তাইওয়ানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়ায় দ্বীপটির চারপাশে এ যাবৎকালের সবচেয়ে বড় সামরিক মহড়া চালিয়েছে চীন। এ ঘটনায় চীনা পণ্যের ওপর শুল্ক নিয়ে নতুন করে ভাবছে হোয়াইট হাউস।

রয়টার্সের এক বিশেষ প্রতিবেদনে দাবি করা হয়, কিছু চীনা পণ্যের শুল্ক প্রত্যাহার করা হবে নাকি বেইজিংয়ের ওপর অন্য সম্ভাব্য বিধিনিষেধ আরোপ করা হবে, সে বিষয়ে নতুন করে চিন্তাভাবনা করছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

universel cardiac hospital

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে চীনের আমদানি পণ্যের ওপর আরোপিত শুল্ক শিথিল করতে কয়েক মাস ধরে বিভিন্নভাবে চেষ্টা চালিয়ে আসছে বাইডেনের প্রশাসন। আকাশছোঁয়া মূল্যস্ফীতির লাগাম টানতেই প্রশাসনের এ চেষ্টা। তবে তাইওয়ান ইস্যুতে চীনের প্রতিক্রিয়া ওই বিকল্পগুলোর গুরুত্ব এখন কমিয়ে দিয়েছে বলে এই চিন্তাভাবনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

কিছু শুল্ক বাদ দেওয়া, অতিরিক্ত শুল্কের সম্ভাব্য খাতগুলো খতিয়ে দেখতে নতুন অনুসন্ধান চালু, শুল্কমুক্ত পণ্যের তালিকা বর্ধিত করাসহ একটি সমন্বিত পদক্ষেপ বিষয়ে বিবেচনা করছে প্রশাসন। এর উদ্দেশ্য চীন থেকে নির্দিষ্ট কিছু পণ্য সরবরাহে মার্কিন কোম্পানিগুলোকে সহায়তা করা।

হোয়াইট হাউস বলছে, তবে এসব বিষয়ে কোনো সিদ্ধান্ত নেননি বাইডেন। সব বিকল্পই বিবেচনায় রয়েছে।

পেলোসির সফর ঘিরে গত সপ্তাহে তাইওয়ানের প্রতি বেইজিংয়ের প্রতিক্রিয়া বাইডেন প্রশাসনের কর্মকর্তাদের বিষয়টি পুনর্মূল্যায়নের দিকে ঠেলে দিয়েছে। আবার তারা এমন কিছু করতে আগ্রহী নন, যা চীনের দৃষ্টিতে উসকানি হিসেবে বিবেচিত হবে। সেই সঙ্গে কমিউনিস্ট দেশটির আগ্রাসী মনোভাবের কারণে পিছু হটেছেন বলে মনে হয়, এমন কিছুও তারা এড়াতে চাইছেন।

শেয়ার করুন