ট্রাম্পের বাসায় তল্লাশি পারমাণবিক অস্ত্রের গোপন নথি খুঁজতে : ওয়াশিংটন পোস্ট

মত ও পথ ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাসায় পারমাণবিক অস্ত্রের অতি গোপনীয় নথির খোঁজেই তল্লাশি চালিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই)।

বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ দাবি করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

universel cardiac hospital

ওই প্রতিবেদনে বলা হয়, সাবেক প্রেসিডেন্টের পাম বিচের মার-আ-লাগো রিসোর্ট থেকে এ ধরনের নথি উদ্ধার করা হয়েছে কি না, তা স্পষ্ট নয়।

তবে খবরের সত্যতা তাৎক্ষণিক নিশ্চিত হতে পারেনি রয়টার্স।

এদিকে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ তল্লাশি পরোয়ানার বিষয়বস্তু প্রকাশ করতে বৃহস্পতিবার বিচারককে অনুরোধ জানিয়েছে। ওই পরোয়ানার ভিত্তিতেই গত সোমবার মার-আ-লাগোতে তল্লাশি চালিয়েছিল এফবিআই। রিপাবলিকান পার্টির ট্রাম্প এই তল্লাশি অভিযানকে রাজনৈতিক প্রতিশোধ হিসেবে দেখছেন।

গত বছরের জানুয়ারিতে দায়িত্ব শেষে হোয়াইট হাউস ছাড়ার সময় ট্রাম্প অবৈধভাবে নথিপত্র সরিয়ে নিয়েছেন কি না, সেই তদন্তেরই অংশ হিসেবে এই তল্লাশি চালানো হয়। বিচার বিভাগ মনে করছে, এসব নথিপত্রের মধ্যে রাষ্ট্রীয় কিছু অতি গোপনীয় নথি রয়েছে।

রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড সংবাদ সম্মেলনে বলেছেন, তিনি ব্যক্তিগতভাবে এই তল্লাশি অভিযানের অনুমোদন দিয়েছেন।

গারল্যান্ড ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের নিয়োগ দেওয়া একজন কর্মকর্তা। তল্লাশিকালে জব্দ করা সামগ্রীগুলোর একটি সম্পাদিত রসিদও প্রকাশ করতে চায় বিচার বিভাগ।

গারল্যান্ড বলেন, তল্লাশির বিষয়টি সাবেক প্রেসিডেন্ট কর্তৃক জনসম্মুখে নিশ্চিত করা, পারিপার্শ্বিক পরিস্থিতি এবং এ বিষয়ে যথেষ্ট জনস্বার্থের প্রেক্ষাপটে পরোয়ানাটি প্রকাশ করার অনুরোধ জানিয়েছে বিচার বিভাগ।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ট্রাম্পের ওই আবাসনে তল্লাশি অভিযানে এফবিআই প্রায় ১০টি বাক্স উদ্ধার করেছে। অবশ্য তল্লাশির সময় ফ্লোরিডায় ছিলেন না ট্রাম্প।

শেয়ার করুন