আগামী বছর থেকে সরকারি হাসপাতালে স্বল্প খরচে স্বাস্থ্য পরীক্ষা

মানিকগঞ্জ প্রতিনিধি

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

আগামী বছর থেকে সরকারি হাসপাতালগুলোতে সবার জন্য বাৎসরিক নিয়মিত স্বাস্থ্যপরীক্ষার ব্যবস্থা করা হবে। মানুষ যৎসামান্য খরচে এই সেবা নিতে পারবেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ শনিবার দুপুরে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নবজাতকের বিশেষায়িত সেবা কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধনকালে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

universel cardiac hospital

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী বছর থেকে সরকারি হাসপাতালগুলোতে এই কার্যক্রম শুরু হবে। এরই মধ্যে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের জানুয়ারি এই সেবা চালু হবে। তখন দ্রুত সময়ে রোগ শনাক্ত করা সম্ভব হবে।

মন্ত্রী আরও বলেন, দেশে প্রতিবছর ৯০ হাজার নবজাতক মারা যাচ্ছে। প্রতি মাসে ২৫০ জন ও প্রতিদিন ১০-১১ জন মারা যাচ্ছে। এসডিজি লক্ষ্য অর্জনের জন্য আমাদের শিশু মৃত্যুর হার কমিয়ে আনতে হবে। সেই ধারাবাহিকতায় সারা দেশে প্রায় ৫০টি হাসপাতালে এই বিশেষায়িত সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনার টিকা প্রদান পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে। আগামী ২৫ আগস্ট থেকে সিটি করপোরেশনগুলোতে টিকাদান আগে শুরু হবে। পর্যায়ক্রমে সারা দেশেই স্কুলগুলোতে শিশুদের টিকা দেওয়া হবে। নিবন্ধন ছাড়া কেউ টিকা নিতে পারবে না।

শেয়ার করুন