প্রাইভেট কারে গার্ডারচাপায় মৃত্যুর দায় ঠিকাদারি প্রতিষ্ঠানের

নিজস্ব প্রতিবেদক

বিমানবন্দরে ফ্লাইওভারের গার্ডার ধসে আহত
ছবি : সংগৃহীত

রাজধানীর উত্তরায় প্রাইভেট কারে গার্ডারচাপায় শিশুসহ পাঁচজন নিহতের ঘটনায় ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতি দেখছে তদন্ত কমিটি। প্রাথমিক তদন্ত প্রতিবেদনে এই প্রাণহানির জন্য চীনের গেজহুবা গ্রুপকে দায়ী করা হয়েছে।

আজ বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক তদন্ত প্রতিবেদনের তথ্য প্রকাশ করেন সড়ক পরিবহন বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। তিনি বলেন, এ ধরনের কাজ করতে হলে আগের দিন পরামর্শক প্রতিষ্ঠান কর্মপরিকল্পনা দেয়। সে অনুযায়ী কাজ চলে। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান পরামর্শককে জানায়নি। এ জন্য ঠিকাদার কর্মপরিকল্পনা পায়নি। তারা নিজেদের মতো করে কাজ করেছে। এ জন্য মূল দায় ঠিকাদারের।

universel cardiac hospital

ঢাকার উত্তরা থেকে গাজীপুর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ চলছে। গতকাল বিকেল সোয়া চারটার দিকে ওই প্রকল্পের নির্মাণকাজের জন্য ক্রেন দিয়ে গার্ডার ওপরে ওঠানোর সময় সেটি চলন্ত একটি প্রাইভেট কারের ওপর পড়ে। প্রায় সাড়ে তিন ঘণ্টা পর গাড়িটির ওপর থেকে গার্ডারটি সরিয়ে দুই শিশুসহ পাঁচজনের লাশ উদ্ধার করা হয়।

এ ঘটনায় ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়মিত মামলা হয়েছে। এর বাইরে তাদের কালো তালিকাভুক্ত করা, যাতে বাংলাদেশে আর কাজ করতে না পারে, জরিমানা করা, চুক্তি বাতিলসহ নানা বিকল্প আছে বলে সচিব জানিয়েছেন। পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন পেলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান আমিন উল্লাহ নুরী।

শেয়ার করুন