এফটিপিতে সবচেয়ে বেশি ম্যাচ বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক

বাংলাদেশ দল
বাংলাদেশ ক্রিকেট দল। সংগৃহীত ছবি

২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত চক্রের পূর্ণাঙ্গ ভবিষ্যত সফরসূচি (ফিউচার ট্যুর প্ল্যান-এফটিপি) প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটে সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। চলতি ৪ বছরের চক্রের চেয়ে আগামী চার বছরের চক্রে ম্যাচের সংখ্যা বেড়েছে ৮৩টি।

বর্তমান চক্রে আইসিসির ১২টি টেস্ট খেলুড়ে দেশ খেলছে সবমিলিয়ে ৬৯৪টি ম্যাচ। সেটি এবার বেড়ে হয়েছে ৭৭৭টি ম্যাচ। যেখানে থাকছে ১৭৩টি টেস্ট, ২৮১টি ওয়ানডে ও ৩২৩টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ। চার বছরের এই চক্র শুরু হবে ২০২৩ সালের মার্চ থেকে।

universel cardiac hospital

অবাক করা ব্যাপার হলো, এফটিপিতে চার বছরের চক্রে সবচেয়ে বেশি ম্যাচ পাচ্ছে বাংলাদেশই। এই চক্রে তিন ফরম্যাট মিলিয়ে মোট ১৫০টি আন্তর্জাতিক ম্যাচ নির্ধারিত হয়েছে টাইগারদের, যার মধ্যে রয়েছে ৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫৭ টি-টোয়েন্টি।

দ্বিতীয় অবস্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। তারা চার বছরে ম্যাচ পাচ্ছে ১৪৭টি। ইংল্যান্ড ১৪২ আর ভারত পাচ্ছে ১৪১টি আন্তর্জাতিক ম্যাচ। এছাড়া অস্ট্রেলিয়া ১৩২, নিউজিল্যান্ড ১৩৫, পাকিস্তান ১৩০, শ্রীলঙ্কা ১৩১, আফগানিস্তান পাচ্ছে ১২৩টি আন্তর্জাতিক ম্যাচ।

বড় দলগুলোর মধ্যে দক্ষিণ আফ্রিকা পাচ্ছে সবচেয়ে কম ম্যাচ (১১৩টি)। এছাড়া আয়ারল্যান্ড ১১০ এবং জিম্বাবুয়ে চার বছরে আন্তর্জাতিক ম্যাচ পাচ্ছে ১০৯টি।

শেয়ার করুন