চীনে গরমে মুরগি ডিম পাড়ছে কম, দাম চড়া

আন্তর্জাতিক ডেস্ক

ফাইল ছবি

চীনের পূর্বাঞ্চলে তাপমাত্রা বাড়ছে। এ কারণে ডিমের দাম বেড়ে গেছে। কারণ, বেশি গরমে মুরগি কম ডিম দিচ্ছে। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের নানা প্রান্তে ঘন ঘন চরমভাবাপন্ন আবহাওয়া দেখা দিচ্ছে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে এই প্রবণতা আরও তীব্র হতে পারে, যা বিশ্বজুড়ে অর্থনীতি ও সমাজকে প্রভাবিত করে চলছে।

চলতি বছর চীনের বেশ কয়েকটি বড় শহর সবচেয়ে উষ্ণতম দিন রেকর্ড করেছে। উদ্ভূত পরিস্থিতিতে দেশটির জাতীয় মানমন্দির গত সোমবার ‘রেড অ্যালার্ট’ জারি করে। দাবদাহ শুধু মানুষের ওপরই প্রভাব ফেলছে না, পশুপাখিকেও অস্বস্তির মধ্যে ফেলে দিচ্ছে। চীনের আনহুই প্রদেশের হেফেই শহরের কৃষকেরা তাপমাত্রা বাড়ার কারণে ডিমের উৎপাদন কমে যাওয়ার কথা জানিয়েছেন। গত সপ্তাহে জিয়াংহুয়াই মর্নিং নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

universel cardiac hospital

ডিমের উৎপাদন ঠিক রাখতে শহরটির কিছু খামারি তাঁদের মুরগির জন্য ‘কুলিং সিস্টেম’ চালু করেছেন। চীনের বিভিন্ন প্রদেশে সরবরাহ কমে যাওয়ায় ডিমের দাম বেড়ে গেছে। হেফেই শহরে ডিমের দাম প্রায় ৩০ শতাংশ বেড়েছে। স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, দেশটির হ্যাংজু ও হাইয়ান শহরেও ডিমের দাম প্রায় একই রকম বেড়েছে।

হেফেই শহরে ১৪ দিন ধরে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা রেকর্ড তাপমাত্রা। অন্যদিকে কিয়ানজিয়াং ইভনিং নিউজ বলছে, চীনে ডিম পাড়া মুরগির সংখ্যা কমেনি। কিন্তু গরমে তারা কম খাবার খাচ্ছে। যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তরের তথ্য অনুযায়ী, চরম তাপমাত্রা ডিম ও দুধের উৎপাদন ক্ষতিগ্রস্ত করতে পারে।

শেয়ার করুন