ধুনটে সার না পেয়ে সড়কে কৃষকেরা

বগুড়া প্রতিনিধি

বগুড়ার ধুনট উপজেলায় চাহিদা অনুযায়ী সার না পেয়ে সড়ক অবরোধ করেছেন বিক্ষুব্ধ কৃষকেরা। আজ বুধবার বেলা সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ১ ঘণ্টা ধুনট-বগুড়া বাইপাস সড়ক অবরোধ করেন তারা। সংবাদ পেয়ে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কৃপা সিন্ধু বালা, উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। পরে পুলিশের উপস্থিতিতে কৃষকদের মাঝে সার বিক্রি শুরু করা হয়।

বিক্ষুব্ধ কৃষকদের অভিযোগ, সার নিতে এসে জানতে পারেন তাদের চাহিদা অনুযায়ী সার দেওয়া হবে না। ৫-১০ কেজি ইউরিয়া সার দেওয়া হবে। বিষয়টি নিয়ে তারা ক্ষুব্ধ হয়ে গাছের গুঁড়ি ফেলে সড়ক অবরোধ করে রাখেন। ধুনট উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ধুনট উপজেলা আগস্ট মাসের জন্য সরকারিভাবে ৮৯০ মেট্রিক টন ইউরিয়া সার বরাদ্দ রয়েছে। উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভায় একজন করে বিসিআইডি সার ডিলার রয়েছেন। বরাদ্দ পাওয়া সার ডিলারদের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে।

universel cardiac hospital

কৃষি অফিসের সিদ্ধান্ত অনুযায়ী বুধবার সকাল থেকে ধুনট ইউনিয়নের ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের কৃষকদের মধ্যে জমির পরিমাণ অনুযায়ী দুজন উপসহকারী কৃষি কর্মকর্তার উপস্থিতিতে ইউরিয়া সার বিক্রি করার কথা ছিল। কিন্তু সার বিক্রি শুরু করার আগেই কৃষকরা ক্ষুব্ধ হয়ে সড়ক অবরোধ করেন। মেসার্স এশিয়া এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী শামীম সরকার বলেন, কৃষকেরা কী পরিমাণ সার পাবেন এ বিষয়ে ডিলারদের কোনো হস্তক্ষেপ নেই। কৃষি অফিসের কর্মকর্তারা যেভাবে সার দিতে বলেন, সেভাবেই দেওয়া হয়।

ধুনট উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, ধুনট ইউনিয়নের ডিলার পয়েন্ট থেকে ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের কৃষকদের কাছে সার বিক্রি করার সিদ্ধান্ত ছিল। কিন্তু ইউনিয়নের সব ওয়ার্ড থেকে কৃষকেরা আসার কারণে সমস্যার সৃষ্টি হয়েছিল। আগামী ২১ আগস্ট পর্যন্ত কৃষকদের কাছে সার বিক্রি করা হবে। ধুনট থানার ওসি কৃপা সিন্ধু বালা বলেন, বিক্ষুব্ধ কৃষকদের সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে। রাস্তা থেকে প্রতিবন্ধকতা সরিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করা হয়েছে।

এ বিষয়ে ইউএনও সঞ্জয় কুমার মহন্ত বলেন, তিনটি ওয়ার্ডের বাইরের কৃষকেরা আজ সার পাবেন না জেনে ক্ষুব্ধ হন। এ কারণে তারা সড়ক অবরোধ করেন। ঘটনাস্থলে গিয়ে কৃষকদের শান্ত করে সার বিক্রি শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে সব ওয়ার্ডের কৃষকদের সার দেওয়া হবে। এ ছাড়াও উপজেলায় নতুন করে সার বরাদ্দের জন্য আবেদন করা হয়েছে।

শেয়ার করুন