খামেনিকে শ্রদ্ধা করতেন রুশদির ‘হামলাকারী’

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদির সন্দেহভাজন হামলাকারী হাদি মাতার বলেন, তিনি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলী খামেনিকে শ্রদ্ধা করেন। যুক্তরাষ্ট্রে বুধবার নিউইয়র্ক পোস্টে প্রকাশিত এক সাক্ষাৎকারে এসব কথা বলেন হাদি মাতার। তবে হাদি বলেছেন, খামেনির দেওয়া কোনো ফতোয়া হামলা করতে তাকে প্ররোচিত করেনি। ইরানের রেভল্যুশনারি গার্ডের সঙ্গে তার কোনো যোগাযোগ নেই।

শিটোকোয়া কাউন্টি কারাগার থেকে নিউইয়র্ক পোস্ট ওই ভিডিও সাক্ষাৎকার নিয়েছে বলে উল্লেখ করেছে। তাতে হাদি বলেন, ‘আমি আয়াতুল্লাকে শ্রদ্ধা করি। আমি মনে করি তিনি একজন মহান ব্যক্তি।’ ইউটিউবে রুশদির ভিডিও দেখেছেন বলে জানান হাদি। তিনি রুশদি সম্পর্কে বলেন, ‘তাকে আমি খুব বেশি পছন্দ করি না। তিনি ইসলামের ওপর হামলা করেছেন। তিনি মুসলিমদের বিশ্বাসে আঘাত করেছেন।’

universel cardiac hospital

রুশদির উপন্যাস ‘দ্য সেটানিক ভার্সেসের’ মাত্র কয়েক পাতা পড়েছেন বলে জানান হাদি। নিউইয়র্কে শিটোকোয়া ইনস্টিটিউটে সফর করবেন রুশদির এমন একটি টুইট থেকে সেখানে যাওয়ার পরিকল্পনা মাথায় আসে তার। শিটোকোয়া ইনস্টিটিউটে সাহিত্যবিষয়ক একটি অনুষ্ঠানে মঞ্চে উঠে বক্তব্য দেওয়ার প্রস্তুতি নেওয়ার সময় ৭৫ বছরের রুশদিকে ছুরিকাঘাত করা হয়। এতে তিনি গুরুতর আহত হন।

শেয়ার করুন