মিয়ানমারের জান্তা সরকারের সঙ্গে ভারতের সম্পর্কের পক্ষে জয়শঙ্কর

আন্তর্জাতিক ডেস্ক

এস জয়শঙ্কর

মিয়ানমারের জান্তা সরকারের সঙ্গে দিল্লির সম্পর্কের পক্ষে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। জান্তা সরকারের বিরুদ্ধে গণহত্যা এবং আগামী বছরে নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে পরিকল্পনা নিয়ে বিশ্বজুড়ে ব্যাপক উদ্বেগের মধ্যে এই সাফাই গাইলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

স্থানীয় সময় আজ বৃহস্পতিবার থাইল্যান্ডের চুলালংকর্ণ বিশ্ববিদ্যালয়ে দেওয়া এক ভাষণে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সম্পর্ককে বর্তমান রাজনীতির প্রেক্ষাপটে বিবেচনা করলে হবে না।

universel cardiac hospital

জয়শঙ্কর আরও বলেন, আমাদের সরাসরি প্রতিবেশী হওয়ায় জান্তা সরকার রেজিমের সঙ্গে আমরা সম্পর্ক না রেখে পারি না। বিশেষ করে সীমান্ত অপরাধ, করোনাভাইরাস এবং অন্যান্য ইস্যুর কারণে আমরা এটা করতে পারি না। আমাদের প্রতিবেশির সঙ্গে সীমান্ত সমস্যাসহ বিভিন্ন জটিলতা নিয়ে কাজ করতে হয়।

এর আগে, চলতি বছরের শুরুতে মিয়ানমারে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত জান্তা সরকারের প্রধান মিন অঙ হ্লাইয়ের কাছেই তাঁর বিষয়ে তথ্যাদি পেশ করেন। বিশ্লেষকেরা এই পদক্ষেপের মাধ্যমে ভারত মিয়ানমারের জান্তা সরকারকে এক ধরণের বৈধতা দিয়েছে।

জয়শঙ্কর বলেন, নিকটবর্তী প্রতিবেশী হিসাবে মিয়ানমার গণতন্ত্রের বিকাশে যে ধরণের সংকট এবং তা থেকে উত্তরণে যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতের তার প্রতি সহানুভূতি এবং নিজস্ব বোঝাপড়া রয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, জান্তার সঙ্গে সম্পৃক্ততা থাকা সত্ত্বেও আমরা গভীরভাবে বিশ্বাস করি যে—মিয়ানমার গণতান্ত্রিক পদ্ধতি দ্বারাই সর্বোত্তমভাবে পরিচালিত হয় এবং এই পদ্ধিতিতেই জনগণের অনুভূতি–ইচ্ছার সর্বোচ্চ প্রকাশ ঘটে।

শেয়ার করুন