জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনের অনুমতি দেবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

ভ্লাদিমির পুতিন
ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার দখলকৃত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে জাতিসংঘের একটি দলকে অনুমতি দেওয়া হবে। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ ও পুতিনের ফোনালাপের পর এই ঘোষণা দিল ক্রেমলিন। খবর বিবিসির।

ওই এলাকার কাছে লড়াই অব্যাহত রয়েছে এবং রাশিয়ার গোলার আঘাতে চার বেসামরিক ব্যক্তি আহত হওয়ার দাবির মধ্যেই এমন কথা বললেন পুতিন। ফ্রান্স ও রাশিয়ার দুই নেতার কথোপকথনের পর, পুতিন জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রে প্রবেশের জন্য জাতিসংঘের তদন্তকারীদের ‘প্রয়োজনীয় সহায়তা’ প্রদান করতে সম্মত হয়েছেন।

universel cardiac hospital

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি গত মার্চের শুরু থেকে রাশিয়ার দখলে রয়েছে। তবে ইউক্রেনীয় প্রযুক্তিবিদেরা এখনো রাশিয়ান নির্দেশে এটি পরিচালনা করছেন।

ক্রেমলিন বলছে, ‘দুই নেতাই বর্তমান পরিস্থিতি’ মূল্যায়নের জন্য আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনের গুরুত্ব উল্লেখ করেছেন।

ক্রেমলিনের বিবৃতির পর আইএইএ মহাপরিচালক রাফায়েল রুশ প্রেসিডেন্ট পুতিনকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি পরিদর্শনে নেতৃত্ব দিতে তিনি ইচ্ছুক।

স্থানীয় সময় গতকাল শুক্রবার রুশ প্রেসিডেন্ট ও ফরাসি প্রেসিডেন্টের মধ্যে ফোনালাপের পর ক্রেমলিন এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট পুতিন জাতিসংঘের তদন্তকারীদের পারমাণবিক কেন্দ্রটি পরিদর্শনের জন্য প্রয়োজনীয় সহায়তা দিতে সম্মত হয়েছেন। উভয় নেতাই পারমাণবিক কেন্দ্রটির পরিস্থিতি মূল্যায়নের জন্য আইএইএর বিশেষজ্ঞদের সেখানে পাঠানোর গুরুত্ব স্বীকার করেছেন।

শেয়ার করুন