ইউক্রেনের বিরুদ্ধে বিষ প্রয়োগের অভিযোগ রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন শহরের রাস্তায় রুশ সেনা ও সামরিক যানের বহর
ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন শহরের রাস্তায় রুশ সেনা ও সামরিক যানের বহর। ছবি : সংগৃহীত

ইউক্রেনে রুশ সেনাদের ওপর বিষ প্রয়োগের অভিযোগ তুলেছে মস্কো। আল-জাজিরার প্রতিবেদনে জানা যায়, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে শনিবার (২০ আগস্ট) এক বিবৃতিতে এমন অভিযোগ তোলা হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের জাপোরিঝিয়ায় অভিযান চালানোর সময় গত জুলাইয়ের শেষ দিকে রুশ সেনাদের বিষ প্রয়োগ করা হয়। তবে ইউক্রেনের পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে।

universel cardiac hospital

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপদেষ্টা রাশিয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে বলেন, রুশ বাহিনী মেয়াদোত্তীর্ণ টিনজাত মাংস খাওয়ার কারণে ‘বিষক্রিয়া’ ঘটতে পারে।

রাশিয়ার ওই বিবৃতিতে বলা হয়, গত ৩১ জুলাই গুরুতর অসুস্থ হয়ে পড়ার পর বেশ কয়েকজন সেনাকে সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষায় তাদের দেহে ‘বোটুলিনাম টক্সিন টাইপ বি’ বিষের উপস্থিতি পাওয়া গেছে।

এতে আরও বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শাসনকালে রাসায়নিক সন্ত্রাসের যে অনুমোদন দেওয়া হয়েছে, সে বিষয়ে রাশিয়া ফলাফলসহ সব ধরনের প্রমাণ প্রস্তুত করছে।

তবে রাশিয়ার ঠিক কতজন সেনা অসুস্থ হয়ে পড়েছিলেন বা তাদের বর্তমান অবস্থার বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেয়নি ক্রেমলিন। ‘সপক্ষে প্রমাণ’ বলতে বিবৃতিতে কী বোঝানো হয়েছে, সেই ব্যাখ্যাও দেওয়া হয়নি।

‘বোটুলিনাম টক্সিন টাইপ বি’ হলো একটি নিউরোটক্সিন। দূষিত খাদ্যে এর উপস্থিতি থাকতে পারে। আর ওই খাবার খেলে বোটুলিজম হতে পারে। যদিও চিকিৎসার ক্ষেত্রে প্রয়োজন সাপেক্ষে এর ব্যবহার হয়ে থাকে।

শেয়ার করুন