পাকিস্তানে ইমরান খানের বক্তব্য সরাসরি সম্প্রচার নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক

ফাইল ছবি

পাকিস্তানের ইসলামাবাদের এক সমাবেশে শনিবার (২০ আগস্ট) ভাষণ দিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। ভাষণে তিনি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং সরকারি কর্মকর্তাদের হুমকি দিয়েছেন অভিযোগ করে দেশটির কার্যকর সমস্ত স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলে ইমরান খানের বক্তৃতা লাইভ সম্প্রচার নিষিদ্ধ করেছে পাকিস্তানের মিডিয়া ওয়াচডগ। খবর এনডিটিভির।

শনিবার জনসমাবেশে ভাষণ দেওয়ার সময় তার সহযোগী শাহবাজ গিলের সঙ্গে খারাপ আচরণের জন্য শীর্ষ পুলিশ কর্মকর্তা, এক মহিলা ম্যাজিস্ট্রেট, পাকিস্তানের নির্বাচন কমিশন এবং রাজনৈতিক বিরোধীদের বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছিলেন ইমরান খান।

universel cardiac hospital

পাকিস্তান ইলেক্ট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি (পিইএমআরএ) শনিবার জারি করা এক বিবৃতিতে বলেছে, বারবার সতর্কতা সত্ত্বেও টেলিভিশন চ্যানেলগুলো ‘রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের’ বিরুদ্ধে যায় এমন কিছুর সম্প্রচার বন্ধ করার জন্য ব্যবস্থা কার্যকর করতে ব্যর্থ হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, এটা লক্ষ্য করা গেছে যে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান তার বক্তৃতা/বিবৃতিতে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং কর্মকর্তাদের বিরুদ্ধে তার উস্কানিমূলক বক্তব্যের মাধ্যমে ভিত্তিহীন অভিযোগ এবং ঘৃণামূলক বক্তব্য ছড়ানোর মাধ্যমে ক্রমাগত রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ করছেন যা রাষ্ট্রের জন্য ক্ষতিকর। আইনশৃঙ্খলা রক্ষণাবেক্ষণ এবং জনসাধারণের শান্তি ও শান্তি বিঘ্নিত করার সম্ভাবনা রয়েছে।

নিয়ন্ত্রক বলেছেন, ইমরান খানের বক্তৃতা সংবিধানের ১৯ অনুচ্ছেদের লঙ্ঘন এবং মিডিয়ার আচরণবিধির বিরুদ্ধে ছিল।

আরও বলা হয়েছে, যোগ্য কর্তৃপক্ষ অর্থাৎ চেয়ারম্যান অব পিইএমআরএ ওপরে উল্লিখিত পটভূমি এবং কারণগুলোর পরিপ্রেক্ষিতে, পিইএমআরএ (সংশোধন) আইন ২০০৭ দ্বারা সংশোধিত পিইএমআরএ অধ্যাদেশ ২০০২-এর ধারা ২৭(ক) তে উল্লেখিত কর্তৃপক্ষের অর্পিত ক্ষমতা প্রয়োগ করার জন্য, এতদ্বারা তাৎক্ষণিকভাবে সমস্ত স্যাটেলাইট টিভি চ্যানেলে ইমরান খানের লাইভ বক্তৃতা সম্প্রচার নিষিদ্ধ।’

পিইএমআরএ অবশ্য বলেছে, খানের রেকর্ড করা বক্তৃতা শুধুমাত্র পর্যবেক্ষণ এবং সম্পাদকীয় নিয়ন্ত্রণ নিশ্চিত করার জন্য কার্যকর বিলম্ব ব্যবস্থার পরেই সম্প্রচারের অনুমতি দেওয়া হবে।

শনিবারের সমাবেশটি ইমরানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির মাধ্যমে গিলের সঙ্গে একাত্মতা প্রকাশ করার জন্য এবং ইমরান যা দাবি করেছিলেন তার বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য আয়োজিত হয়েছিল। প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের ‘আমদানি করা শাসনের’ অধীনে প্রচলিত ‘নির্ভর ফ্যাসিবাদ’ নামের জনসভা।

সমাবেশ চলাকালীন ইমরান খান পাকিস্তানের সেনাবাহিনীকে রেহাই দেননি। তাদেরকে ‘নিরপেক্ষ’ বলে অভিহিত করেন। সেইসঙ্গে জোট সরকারের প্রতি ইঙ্গিত করে তার সমর্থকদের ‘চোরের দল’ পরিবর্তন করে জাতির পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

তিনি বিচার বিভাগকে ‘পক্ষপাতদুষ্ট’ বলেও আখ্যায়িত করেছেন।

যদিও পাকিস্তান সেনাবাহিনী ইমরান খানের ব্যাপারে প্রতিক্রিয়া জানায়নি, তবে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ, পাকিস্তান পিপলস পার্টি, জমিয়ত উলেমা-ই-ইসলাম ফজল এবং মুতাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তানের মতো রাজনৈতিক দলগুলো তার এবং তার সহযোগীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে বিচার বিভাগকে জানিয়েছে।

এদিকে ইমরান খান বলেছেন, তিনি রবিবার পরে রাওয়ালপিন্ডির লিয়াকত বাগ মাঠে একটি সমাবেশে ভাষণ দেবেন।

এপ্রিলে ক্ষমতা থেকে অপসারিত হওয়ার পর থেকে ক্রিকেটার থেকে রাজনীতিবিদ হয়ে ইমরান খান বারবার দাবি করেছেন, তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব ‘বিদেশি ষড়যন্ত্রের’ ফল। তিনি জোর দিয়ে বলেছেন, তার দল প্রধানমন্ত্রী শরীফের নেতৃত্বে ‘আমদানি করা সরকার’ মোকাবেলা করবে না বা মেনে নেবে না।

শেয়ার করুন