দারিয়া হত্যার প্রধান সন্দেহভাজনের নাম-ছবি প্রকাশ রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

রুশ দার্শনিক আলেকসান্দর দাগিনের মেয়ে দারিয়া দাগিনা হত্যার প্রধান সন্দেহভাজন ব্যক্তির নাম, ছবি ও ভিডিও প্রকাশ করেছে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। খবর আরটির। এফএসবির ভাষ্য, দারিয়া হত্যার প্রধান সন্দেহভাজন ব্যক্তির নাম নাটালিয়া ভভক। ৪৩ বছর বয়সী এই নারী ইউক্রেনের নাগরিক।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এফএসবি বলছে, নাটালিয়া ইউক্রেনের নিরাপত্তা সংস্থার সঙ্গে যুক্ত। তিনি ইউক্রেন সেনাবাহিনীর আজভ ব্যাটালিয়নের সদস্য। ইউক্রেন সেনাবাহিনীর এই ইউনিটকে একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে আগেই চিহ্নিত করেছে রাশিয়া।

universel cardiac hospital

এফএসবির অভিযোগের জবাবে আজভ ব্যাটালিয়নের পক্ষ থেকে দাবি করা হয়েছে, কথিত নারী (নাটালিয়া) কখনোই এই ইউনিটের সদস্য ছিলেন না। তারা রাশিয়ার বিরুদ্ধে মিথ্যা কাহিনি সাজানোর অভিযোগ করেছে। রাশিয়ার অভিযোগকে ‘প্রপাগান্ডা’ বলে অভিহিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক।

এফএসবির ভাষ্যমতে, সন্দেহভাজন নারী ও তার কিশোরী কন্যা গত ২৩ জুলাই রাশিয়ায় আসেন। হামলার জন্য এই নারী এক মাস ধরে প্রস্তুতি নেন। দারিয়া যে হাউজিং ব্লকে থাকতেন, সেখানে এই নারী একটি অ্যাপার্টমেন্ট ভাড়া নেন। তিনি দারিয়ার চলাফেরাসহ জীবনধারার ওপর নজরদারি করেন।

গত শনিবার সন্ধ্যায় আলেকসান্দর ও তার মেয়ে দারিয়া মস্কোর কাছের একটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। অনুষ্ঠান শেষে দারিয়া তার বাবার গাড়ি চালিয়ে বাসায় ফিরছিলেন। পথে সন্দেহজনক গাড়িবোমা বিস্ফোরণে তিনি নিহত হন।

রাশিয়ার তদন্তকারীরা বলছেন, চালকের দিকে গাড়িটির নিচে বিস্ফোরক ‘ডিভাইস’ লাগানো ছিল। দূরনিয়ন্ত্রণে ডিভাইসের বিস্ফোরণ ঘটানো হয়।

এফএসবি বলছে, শনিবার সন্ধ্যায় আলেকসান্দর ও দারিয়া মস্কোর কাছের যে অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন, সেখানে সন্দেহভাজন ওই নারীও গিয়েছিলেন। দারিয়ার ওপর হামলার ঘটনার পরপর তিনি রাশিয়া থেকে পালিয়ে এস্তোনিয়ায় গেছেন।

শেয়ার করুন