দুর্নীতির মামলায় কারাগারে থাকা নাজিব রাজকীয় ক্ষমা পেতে পারেন: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ার প্রবীণ রাজনীতিক মাহাথির মোহাম্মদ বলেছেন, দুর্নীতির মামলায় ১২ বছরের সাজা থেকে দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক ‘খুব সম্ভবত’ রাজকীয় ক্ষমা পেতে পারেন। এ মামলায় খালাস চেয়ে তার করা আপিল চলতি সপ্তাহে খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্ট। খবর রয়টার্সের।

নাজিবকে ক্ষমতা থেকে সরাতে ভূমিকা রেখেছিলেন মাহাথির। ২০১৮ সালের নির্বাচনে মাহাথিরের ঐতিহাসিক জয়ের মধ্য দিয়ে সমালোচিত এই প্রধানমন্ত্রীর পতন হয়।

universel cardiac hospital

মাহাথির বলেন, ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ (১এমডিবি) নামে পরিচিত রাষ্ট্রীয় তহবিলের কয়েক শ কোটি ডলার দুর্নীতির মামলাগুলোর বিচার বিলম্বিত করা ন্যায়বিচার বঞ্চিত করার নামান্তর।

আলোচিত এ মামলায় ২০২০ সালে দণ্ডিত হয়েছিলেন নাজিব। পরে তিনি উচ্চ আদালতে আপিল করেন। গত মঙ্গলবার দেশটির সর্বোচ্চ আদালত নাজিবের আপিল খারিজ করে দিয়ে ১২ বছরের কারাদণ্ড বহাল রাখেন। একই সঙ্গে ১এমডিবি থেকে অবৈধভাবে ১ কোটি ডলার সরানোয় প্রায় ৪ কোটি ৭০ লাখ ডলার (২১ কোটি রিঙ্গিত) জরিমানাও বহাল আছে।

৯৭ বছর বয়সী মাহাথির এক বিবৃতিতে বলেন, ‘কারাদণ্ড হওয়ার পর নাজিবের ক্ষেত্রে যে বিষয় দেখা যাবে, তাঁকে ক্ষমা করে দেওয়া হবে।’ তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছুই বলেননি।

এর এক দিন আগে নাজিবের সমর্থকদের কাছ থেকে তাকে ক্ষমা করে দেওয়ার একটি আবেদন পেয়েছে রাজা আল-সুলতান আবদুল্লাহর প্রাসাদ। মাহাথিরের মন্তব্যের বিষয়ে জানতে চাইলে কোনো কথা বলতে রাজি হননি রাজপ্রাসাদের সংশ্লিষ্ট কর্মকর্তারা। নাজিবকে মালয়েশিয়ার রাজপরিবারের ঘনিষ্ঠ মনে করা হয়।

শেয়ার করুন