পেগাসাস তদন্তে সরকার সহযোগিতা করেনি: ভারতের সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সুপ্রিমকোর্ট
ভারতের সুপ্রিমকোর্ট। ছবি : ইন্টারনেট

ভারতের আলোচিত পেগাসাস তদন্তে সুপ্রিম কোর্টের গড়ে দেওয়া কমিটিকে সহযোগিতা করেনি কেন্দ্রীয় সরকার। কমিটির প্রতিবেদন পেশ হওয়ার পর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমনা আজ বৃহস্পতিবার এই মন্তব্য করেছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, তদন্ত কমিটি ২৯টি ফোন পরীক্ষা করেছে। পাঁচটিতে ম্যালওয়্যার পাওয়া গেছে। তবে সেগুলো যে পেগাসাস স্পাইওয়্যার চূড়ান্তভাবে তা জানা যায়নি। খবর এএফপির।

ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসওর তৈরি পেগাসাস প্রযুক্তির অপব্যবহার–সংক্রান্ত অভিযোগের তদন্তে সুপ্রিম কোর্ট এই বিশেষ কমিটি গঠন করেছিলেন। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি আর ভি রবীন্দ্রনের নেতৃত্বে ওই কমিটিতে তিনজন প্রযুক্তি বিশেষজ্ঞ ছিলেন। সেই কমিটির প্রতিবেদন আজ প্রধান বিচারপতি রমনা, বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি হিমা কোহলির বেঞ্চে উত্থাপন করা হয়।

universel cardiac hospital

প্রধান বিচারপতি বলেন, প্রতিবেদনে তিনটি ভাগ রয়েছে। দুটি ভাগে বিশেষজ্ঞদের অভিমত রয়েছে, অন্য ভাগে রয়েছে কমিটিপ্রধানের মন্তব্য ও পর্যবেক্ষণ। ওই অংশটি প্রকাশ করা হবে। কমিটি চায় না পুরো প্রতিবেদন প্রকাশ করা হোক।

এ সময় প্রধান বিচারপতি বলেন, কেন্দ্রীয় সরকার ওই কমিটির সঙ্গে সহযোগিতা করেনি বলে তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়েছে। এজলাসে উপস্থিত সলিসিটর জেনারেল তুষার মেহতার উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন, কমিটি বলেছে, সরকার তাদের সঙ্গে তদন্তে সহযোগিতা করেনি। আগে যে ভূমিকা সরকার নিয়েছিল, এখানেও সেই ভূমিকাই নিয়েছে।

সন্ত্রাসবাদ দমনে ইসরায়েলি সংস্থা এনএসও পেগাসাস স্পাইওয়্যার প্রযুক্তি তৈরি করেছিল। দ্য নিউইয়র্ক টাইমস এ–সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করে জানায়, বিশ্বের বহু দেশের সরকার ওই প্রযুক্তির অপব্যবহার করছে।

শেয়ার করুন