অর্থবছরের শুরুতেই হোঁচট, জুলাইয়ে ঘাটতি ৪ হাজার ৬৫ কোটির বেশি

নিজস্ব প্রতিবেদক

এনবিআর
ফাইল ছবি

রাজস্ব আদায়ের বড় লক্ষ্যমাত্রার যাত্রায় শুরুতেই হোঁচট খেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম মাসে (জুলাই) লক্ষ্যমাত্রার চেয়ে ৪ হাজার ৬৫ কোটি ৫৫ লাখ টাকা কম রাজস্ব আদায় হয়েছে।

জুলাই মাসে ৭.৬৭ শতাংশ প্রবৃদ্ধিতে আয়কর, ভ্যাট ও শুল্ক সেক্টরে রাজস্ব আহরণ হয়েছে ১৬ হাজার ৫২০ কোটি ৪৫ লাখ টাকা। যেখানে লক্ষ্যমাত্রা ছিল ২০ হাজার ৫৮৬ কোটি টাকা। গত অর্থবছরে (২০২১- ২২) একই সময়ে ১৫ হাজার ৩৪৪ দশমিক ২৫ কোটি টাকা রাজস্ব আদায় করেছিল এনবিআর।

universel cardiac hospital

বৃহস্পতিবার (২৫ আগস্ট) এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্রে এসব তথ্য জানা গেছে। অভ্যন্তরীণ খাত থেকে শুল্ক-কর আদায়ের পরিমাণ বাড়াতে সাত দফা পরিকল্পনা নেয় সংস্থাটি। তবে রাজস্ব আদায়ে পরিকল্পনা বাস্তবায়নের ইতিবাচক প্রভাব এখনো দেখা যায়নি।

প্রতিষ্ঠানটির পরিসংখ্যান বিভাগ সূত্রে আরও জানা যায়, ২০২২-২৩ অর্থবছরে আমদানি ও রপ্তানি পর্যায়ে মোট রাজস্বের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ১১ হাজার কোটি টাকা। এর মধ্যে জুলাইয়ে লক্ষ্যমাত্রা ছিল ৬ হাজার ৭০৪ কোটি টাকা। বিপরীতে রাজস্ব আহরণ হয়েছে ৬ হাজার ৭৬৬ কোটি ৬৮ লাখ টাকা। প্রবৃদ্ধি ৬২ দশমিক ৬৮ শতাংশ। গত ২০২১-২২ অর্থবছরের একই সময়ে এ খাতে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৪ হাজার ৯১৪ কোটি ৬৮ লাখ টাকা।

অন্যদিকে জুলাইয়ে ৮ হাজার ২১৪ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে মূসক বা ভ্যাট খাতে আহরণ ৫ হাজার ২১ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ হাজার ১৯৩ কোটি টাকা কম। চলতি অর্থবছরের স্থানীয় পর্যায়ে মূসক আদায়ে মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লাখ ৩৬ হাজার ৯০০ কোটি টাকা।

আর জুলাইয়ে আয়কর ও ভ্রমণ কর এসেছে ৪ হাজার ৭৩২ কোটি ১৫ লাখ টাকা। যেখানে লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ৬৬৮ কোটি টাকা। সব মিলিয়ে চলতি অর্থবছরের প্রথম মাসে তিন বিভাগে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রার ৮০ দশমিক ২৫ শতাংশ আদায় করতে সক্ষম হয়েছে এনবিআর।

চলতি অর্থবছরে (জুলাই-জুন) এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয় ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। গত ২০২১-২০২২ অর্থবছরে ১৬.০৭ শতাংশ প্রবৃদ্ধি হলেও বছর শেষে ঘাটতি দাঁড়িয়েছিল ২৮ হাজার কোটি টাকা। লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা।

শেয়ার করুন