‘বামপন্থীরা বিএনপি-জামায়াতের ভাষায় কথা বলছেন’

আমির হোসেন আমু
আমির হোসেন আমু। ফাইল ছবি

বামপন্থী হিসেবে পরিচিত ব্যক্তিরা যে কথাগুলো বলছেন, সেগুলো তাঁদের নিজেদেরই বিপক্ষে যাচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং চৌদ্দ দলের মুখপাত্র আমির হোসেন আমু। তিনি বলেন, বামপন্থীরা বিএনপি-জামায়াতের মতো বক্তব্য দিচ্ছেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার (২৭ আগস্ট) সুপ্রিম কোর্ট মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় আমির হোসেন আমু এ কথা বলেন। ঢাকার পিরোজপুর জেলা সমিতি এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে।

universel cardiac hospital

আমির হোসেন আমু বলেন, আমাদের দেশে বামপন্থীদের কথা ও রাজনীতি আর বিএনপি-জামায়াতের কথা ও রাজনীতি এক হওয়ার কথা নয়। কিন্তু লক্ষ করা যায়, বামপন্থী হিসেবে পরিচিতরা যে কথাগুলো বলছেন, সেসব কথা তাঁদের নিজেদের বিপক্ষে যাচ্ছে। সেটা আমাদের বিরুদ্ধে নয়, আওয়ামী লীগের বিরুদ্ধে নয়।

আওয়ামী লীগের এই নেতা বলেন, ১৫ আগস্টের খুনিদের কূটনৈতিক মিশনে চাকরি দেওয়া, রাজনীতিতে আনা, সংসদ সদস্য করা ও বিরোধী দলে নেওয়ার কাজ করেছেন জিয়া। এরশাদও একই কাজ করেছেন। তিনি বলেন, ‘এই দেশে মুক্তিযুদ্ধবিরোধী শক্তিকে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিকভাবে প্রতিষ্ঠিত করেছেন জিয়া। তারপরও বাস্তবতার কারণেই বিভিন্ন সময় আমাদের বিভিন্ন আন্দোলনে সহায়ক শক্তি হিসেবে তারা এসেছে, আমরাও ব্যবহার করেছি। কিন্তু এর মানে এই নয় যে শেখ হাসিনা তাঁর রাজনৈতিক আদর্শ থেকে বিচ্যুত হয়েছেন। ১৯ বার শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করা হয়েছে।

এই দুর্দিনে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের মানুষ ভালো আছে উল্লেখ করে আমির হোসেন আমু বলেন, লন্ডনের মতো জায়গায় প্রতিটি জিনিসের দাম চার গুণ বেড়েছে। পৃথিবীর সব জায়গায় এই অবস্থা। আমরা তো আমদানিনির্ভর দেশ। তারপরও আমরা যেসব দেশ থেকে আমদানি করি বা যেসব দেশে রপ্তানি করি, সেসব দেশের অবস্থা কী, সেটা দেখতে হবে। আমরা আশাবাদী, এই বছরের মধ্যে আমরা আগের মতো এগিয়ে যেতে সক্ষম হব।

শেয়ার করুন