শপথ নিলেন ভারতের নতুন প্রধান বিচারপতি উদয় উমেশ

আন্তর্জাতিক ডেস্ক

বিচারপতি উদয় উমেশ ললিত
বিচারপতি উদয় উমেশ ললিত

আজ ভারতের ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন বিচারপতি উদয় উমেশ ললিত। বিচারপতি এনভি রমনা সর্বোচ্চ বিচারিক পদ থেকে অবসর নেওয়ার পরদিন তিনি শপথ গ্রহণ করেন।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আজ সকালে রাষ্ট্রপতি ভবনে বিচারপতি ললিতকে দেশটির প্রধান বিচারপতির শপথবাক্য পাঠ করান। খবর এনডিটিভির।

universel cardiac hospital

প্রথা এবং জ্যেষ্ঠতার নিয়ম মেনে বিচারপতি রমনা বিচারপতি ললিতকে তার উত্তরসূরি হিসেবে সুপারিশ করেছিলেন। রাষ্ট্রপতি পরবর্তীকালে ভারতের নতুন প্রধান বিচারপতি বা সিজেআই হিসেবে বিচারপতি ললিতের নিয়োগ নিশ্চিত করেছেন।

বিচারপতি ললিত ভারতের বিচার বিভাগের প্রধান হিসাবে ৭৪ দিনের সংক্ষিপ্ত মেয়াদ পর্যন্ত থাকবেন এবং ৮ নভেম্বর অবসর গ্রহণ করবেন।

গতকাল বিচারপতি রমনের বিদায়ী অনুষ্ঠানে বিচারপতি ললিত বলেছিলেন, প্রায় তিন মাসের মেয়াদে তিনি তিনটি মূল ক্ষেত্রে ফোকাস করবেন এবং তার শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে একটি হবে মামলার তালিকা সহজ, পরিষ্কার এবং যতটা সম্ভব স্বচ্ছ করা।

তিনি আশ্বাস দিয়েছেন, সুপ্রিম কোর্টে সারা বছর অন্তত একটি সাংবিধানিক বেঞ্চ কাজ করবে।

বিচারপতি ললিত বলেছেন, আমি সবসময় বিশ্বাস করি সুপ্রিম কোর্টের ভূমিকা হল স্বচ্ছতা, ধারাবাহিকতাসহ আইন প্রণয়ন করা এবং এটি করার সর্বোত্তম উপায় হল যত তাড়াতাড়ি সম্ভব বড় বেঞ্চ থাকা যেখানে বিষয়গুলি উল্লেখ করা হয়। এই ধরনের বেঞ্চ যাতে সমস্যাগুলি অবিলম্বে স্পষ্ট হয়ে যায়, বিষয়টির ধারাবাহিকতা থাকে এবং আইনের অদ্ভুত অবস্থানের রূপরেখা কী তা জনগণ ভালভাবে জানে।

বিদায়ী সিজেআই রমনা তার শেষ কার্যদিবসে সমস্ত মুলতুবি বিষয়গুলির তালিকা করতে না পারার জন্য ক্ষমা চেয়েছিলেন এবং বলেছিলেন, আদালত অগ্নিনির্বাপক মুলতুবি রয়েছে, যা মহামারী মাসগুলিতে উদ্বেগজনকভাবে বেড়েছে।

বিচারপতি ললিত সুপ্রিম কোর্টের বিচারপতি হওয়ার আগে একজন প্রখ্যাত সিনিয়র অ্যাডভোকেট ছিলেন। তিনি ১৩ আগস্ট, ২০১৪ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হন। তিনি হবেন দ্বিতীয় সিজেআই যিনি বার থেকে সরাসরি সুপ্রিম কোর্টের বেঞ্চে উন্নীত হয়েছেন।

তার আগে ১৯৭১ সালের জানুয়ারিতে দায়িত্ব পাওয়া ভারতের ১৩তম বিচারপতি এস এম সিকরি হলেন প্রথম আইনজীবী যিনি ১৯৬৪ সালের মার্চ মাসে সরাসরি শীর্ষ আদালতের বেঞ্চে উন্নীত হন।

শেয়ার করুন