বেসরকারি প্রতিষ্ঠান নিবন্ধন: তিন মাসে সরকারের আয় ২৫ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

ব্যাংক-টাকা
ফাইল ছবি

বেআইনিভাবে পরিচালিত বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার, হাসপাতাল ও ব্লাড ব্যাংকের বিরুদ্ধে চালানো অভিযানে প্রায় সাড়ে চার হাজার প্রতিষ্ঠান নতুন করে নবায়ন ও নিবন্ধন পেয়েছে। যেখানে সরকারের রাজস্ব আয় হয়েছে ২৫ কোটি টাকার বেশি।

আজ রোববার বিকেলে অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান ও মনিটরিং কার্যক্রম নিয়ে জরুরি সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

universel cardiac hospital

অতিরিক্ত মহাপরিচালক বলেন, গত ২৬ মে অবৈধ হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার ও ব্লাডব্যাংকের বিরুদ্ধে অভিযান শুরু করে সরকার। এই সময়ে ১ হাজার ৬৪১টি প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। ব্যবস্থা নেওয়ার ফলে নিবন্ধন করেছে এক হাজার ৪৮৯টি। এছাড়া নবায়ন করেছে ২ হাজার ৯৩০টি। এতে সরকারের রাজস্ব আয় হয়েছে ২৫ কোটি ১৮ লাখ ৫২ হাজার ৮৬৭ টাকা।

তবে তিন মাস সময় দেওয়ার পর এখনো নিবন্ধনের বাইরে চার হাজারের মত বেসরকারি প্রতিষ্ঠান। অনিবন্ধিত এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আগামীকাল সোমবার থেকে টানা এক সপ্তাহ ফের অভিযানে নামছে স্বাস্থ্য অধিদপ্তর।

আহমেদুল কবীর বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের কাছে এখনো ১ হাজার ৯৪৬টি নিবন্ধনের অপেক্ষায় আছে। কিন্তু এসব প্রতিষ্ঠান শর্তপূরণ না করা পর্যন্ত নিবন্ধন পাবে না। এ ছাড়া নতুন করে নিবন্ধন পেতে আবেদন করেছে আরও দুই হাজার। তাই এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে তিন মাস পর আবারও মাঠে নামা হচ্ছে।

শেয়ার করুন