কমিউনিস্ট পার্টির পরবর্তী কংগ্রেসে সি চিন পিংকেই সর্বময় ক্ষমতা দানের ইঙ্গিত

আন্তর্জাতিক ডেস্ক

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ২০ তম কংগ্রেস অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৬ অক্টোবর। বিগত কয়েক দশকের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এই কংগ্রেসে দেশটির প্রেসিডেন্ট সি চিন পিংকে দেশটির সবচেয়ে ক্ষমতাধর নেতা হিসেবে ঘোষণা করা হবে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় সময় আজ মঙ্গলবার চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলোর প্রকাশিত–প্রচারিত প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া এই বৈঠকেই সি চিন পিংকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে টানা তৃতীয় মেয়াদে দায়িত্ব পালনের অনুমতি দেওয়া হবে। একই সঙ্গে কংগ্রেসে দলটির নতুন শীর্ষ নেতৃবৃন্দে বেছে নেওয়া হবে।

প্রতি পাঁচ বছর পরপর চীনের কমিউনিস্ট পার্টির কংগ্রেস অনুষ্ঠিত হয়। স্থানীয় সময় গতকাল সোমবার চীনের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম সিসিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, কমিউনিস্ট পার্টির ২৫ সদস্য বিশিষ্ট পলিটব্যুরোর এই বৈঠক ‘অতি গুরুত্বপূর্ণ’। ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, কংগ্রেস অনুষ্ঠানের প্রস্তুতিমূলক কাজ মসৃণভাবে এগিয়ে যাচ্ছে।

universel cardiac hospital

সারাদেশ থেকে কমিউনিস্ট পার্টির ২ হাজার ৩০০ জন প্রতিনিধি ওই সম্মেলনে বেইজিংয়ে সমবেত হবেন। যেখান থেকে পার্টির কেন্দ্রীয় কমিটির জন্য ২০০ সদস্যকে বাছাই করা হবে। পার্টির চূড়ান্ত ক্ষমতার অধিকারী ২৫ সদস্যের পলিটব্যুরো এই কমিটি নির্বাচনের বিষয়ে ভোট দেবে। তবে বর্তমানে কমিটিতে মাত্র ৭ জন সদস্য রয়েছে। সিসিটিভির প্রতিবেদনে আরও বলা হয়েছে, বর্তমান কমিটির শেষ বৈঠক অনুষ্ঠিত হবে আগামী ৯ অক্টোবর।

শেয়ার করুন