মাদাগাস্কারে ধবল শিশু অপহরণ: বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ১৯

আন্তর্জাতিক ডেস্ক

মাদাগাস্কারে ধবল রোগে আক্রান্ত (অ্যালবিনো) এক শিশুকে অপহরণের ঘটনায় বিক্ষোভ করেছে স্থানীয়রা। এই বিক্ষোভ মিছিলে পুলিশ গুলি চালালে ১৯ জনের মৃত্যু হয়। এ সময় আহত হন আরও অন্তত ২১ জন। স্থানীয় সময় আজ মঙ্গলবার মাদাগাস্কার পুলিশ এই হতাহতের সংখ্যা নিশ্চিত করেছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

পুলিশ এই ঘটনাকে ‘উত্তেজিত–মারমুখী জনতার ওপর আত্মরক্ষার্থে গুলি চালানো হয়েছে’ বলে উল্লেখ করেছে। এক বিবৃতিতে পুলিশ বলেছে, ‘এই ঘটনায় এরই মধ্যে ১৯ জনের মৃত্যু হয়েছে এবং ২১ জন গুরুতর আহত হয়েছেন। আহতদের এখনো চিকিৎসা দেওয়া হচ্ছে।’ আহতদের মাদাগাস্কারের দক্ষিণ–পূর্বাঞ্চলের ইকঙ্গো হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

universel cardiac hospital

এর আগে, এই ঘটনায় ১১ জনের মৃত্যুর কথা জানানো হয়েছিল গত সোমবার। সেই সময়ই চিকিৎসকেরা জানিয়েছিলেন, অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। তবে সেসময় পুলিশ বিষয়টি নিশ্চিত করেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রত্যক্ষদর্শী এএফপিকে জানিয়েছেন, প্রায় ৫০০ বিক্ষুব্ধ প্রতিবাদকারী ধারালো ছুরিসহ অন্যান্য দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে পুলিশ স্টেশনে আক্রমণ করার চেষ্টা চালায়। পুলিশ জানিয়েছে, এই ঘটনা ঘটেছে রাজধানী আন্তানানারিভো থেকে সাড়ে ৩০০ কিলোমিটার দূরের ইকঙ্গো শহরে। পুলিশ আরও জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

দেশটির পুলিশ প্রধান অ্যান্ড্রি রাকোটোন্ড্রাজাকা এক সংবাদ সম্মেলনে বলেছেন, এই ঘটনায় তদন্ত চলছে। পাশাপাশি নিহতদের পরিবারের প্রতি সমবেদনাও জানান তিনি। এ সময় তিনি পুলিশের গুলি করার বিষয়টি সমর্থন করে আরও জানান, আত্মরক্ষার্থে পুলিশের গুলি করা ছাড়া কোনো উপায় ছিল না।

সাব–সাহারান দেশগুলোতে এখনো ধবল রোগে আক্রান্ত মানুষকে ভিন্নভাবে বিবেচনা করা হয়। অনেকেই তাদের জাদুবিদ্যার জন্য প্রয়োজনীয় বলে মনে করেন এবং তাদের অঙ্গপ্রত্যঙ্গ ব্যবহার করে নানা কালা জাদুর চর্চা করেন।

শেয়ার করুন