বাসভাড়া কিলোমিটারে ৫ পয়সা কমানোর সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

ডিজেলের মূল্য লিটারে পাঁচ টাকা কমার পর এই জ্বালানিতে চলাচলকারী বাস–মিনিবাসের ভাড়া পাঁচ পয়সা কমানো হয়েছে। আজ বুধবার বিকেলে বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয়ে পরিবহনমালিক–শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক শেষে ভাড়া কমানোর ঘোষণা দেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

এর আগে ডিজেলের দাম প্রতি লিটারে ৩৪ টাকা বৃদ্ধির পর দূরপাল্লার পথে কিলোমিটারপ্রতি ৪০ পয়সা এবং নগর পরিবহনে ৩৫ পয়সা হারে ভাড়া বৃদ্ধির ঘোষণা দিয়েছিল সরকার। এবার দূরপাল্লা ও মহানগর—সব বাসেই প্রতি কিলোমিটারে পাঁচ পয়সা কমানোর সিদ্ধান্ত হয়েছে।

universel cardiac hospital

এতে রাজধানী ঢাকায় বাসের ভাড়া হবে কিলোমিটারে ২ টাকা ৪৫ পয়সা। অন্যদিকে দূরপাল্লার পথে বাসের ভাড়া হবে কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সা। আগামীকাল বৃহস্পতিবার থেকে নতুন এ ভাড়ার হার কার্যকর হবে।

৬ আগস্ট ডিজেল ও কেরোসিনে লিটারে ৩৪ টাকা, পেট্রলে ৪৪ টাকা ও অকটেনে ৪৬ টাকা দাম বাড়ানো হয়েছিল। এরপর সব ধরনের পণ্য ও সেবার দাম বাড়তে থাকে।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বাসভাড়া সর্বোচ্চ ২২ শতাংশ বেড়ে যায়। বিআরটিএর প্রধান কার্যালয়ে পরিবহনমালিক সমিতির নেতাদের সঙ্গে বিআরটিএর ভাড়া নির্ধারণী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার বাসের ভাড়া কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সার জায়গায় ২ টাকা ২০ পয়সা হয়।

এ ক্ষেত্রে ভাড়া বাড়ে কিলোমিটারে ৪০ পয়সা, অর্থাৎ ২২ দশমিক ২২ শতাংশ। আর ঢাকা, চট্টগ্রামসহ মহানগরগুলোয় ১৬ দশমিক ২৭ শতাংশ ভাড়া বাড়ানো হয়। মহানগরে বাসের ভাড়া কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সার জায়গায় ২ টাকা ৫০ পয়সা হয়। অর্থাৎ কিলোমিটারপ্রতি ভাড়া বাড়ে ৩৫ পয়সা।

শেয়ার করুন