মাহাথির করোনায় সংক্রমিত হয়ে হাসপাতালে

আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। খবর রয়টার্সের। আজ বুধবার মাহাথিরের দপ্তর জানায়, করোনা শনাক্ত হওয়ার পর ৯৭ বছর বয়সী মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হাসপাতালে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

মাহাথির দুই দশকের বেশি সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। তার হৃদ্‌রোগের ইতিহাস রয়েছে। তিনি অতীতে হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন। তার বাইপাস সার্জারি হয়েছিল।

universel cardiac hospital

মাহাথিরের দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, চিকিৎসকের পরামর্শে পরবর্তী কয়েক দিন পর্যবেক্ষণের জন্য তাকে দেশটির ন্যাশনাল হার্ট ইনস্টিটিউট ভর্তি করা হয়েছে। মাহাথিরের করোনার উপসর্গ বা বর্তমান শারীরিক অবস্থার বিষয়ে বিস্তারিত কিছু বিবৃতিতে জানানো হয়নি।

মাহাথির করোনার অন্তত তিন ডোজ টিকা নিয়েছেন। সবশেষ ডোজ ২০২১ সালের নভেম্বরে নিয়েছেন বলে জানা যায়। গত বছরের ডিসেম্বরে মাহাথির এক দফা হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পরে তাকে ছাড়পত্র দেওয়া হয়।

চলতি বছরের জানুয়ারির শুরুর দিকে মাহাথির আবার হাসপাতালে ভর্তি হন। এই দফায় তিনি ছয় দিন হাসপাতালে ছিলেন। গত ২২ জানুয়ারি মাহাথিরকে আরেক দফায় হাসপাতালে ভর্তি হতে হয়। তখন জানানো হয়, দেশটির ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটের কার্ডিয়াক কেয়ার ইউনিটে তাকে ভর্তি করা হয়েছে। গত ফেব্রুয়ারির শুরুর দিকে তিনি হাসপাতাল ছাড়েন।

মাহাথির ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। ৯২ বছর বয়সে ২০১৮ সালে তিনি আবার দেশটির প্রধানমন্ত্রী হন। এই দফায় অন্তর্দ্বন্দ্বের কারণে দুই বছরের কম সময়ের মধ্যে তার সরকারের পতন ঘটে।

শেয়ার করুন