রাস্তায় ‘সালাম’ দিয়ে সর্বস্ব লুটে নিতেন তারা

নিজস্ব প্রতিবেদক

‘আসসালামু আলাইকুম’, যার অর্থ আপনার ওপর শান্তি বর্ষিত হোক। ইসলাম ধর্মের এই অভিবাদনসূচক বাক্যই এখন ছিনতাই চক্রের হাতিয়ার। ব্যস্ত সড়কে চলার পথে সাধারণ মানুষকে সালাম দিয়ে থামাত চক্রের সদস্য। এরপর দূরে দাঁড়িয়ে থাকা আরেকটি দল এসে ঘিরে ধরত। হুমকি ও ভয়ভীতি দেখিয়ে সর্বস্ব লুটে নিত।

গত ২১ আগস্ট রাজধানীর আগারগাঁওয়ে ডাক ভবনের সামনে সালাম দিয়ে পথ আটকে লুৎফর রহমান নামে একজনের কাছ থেকে ৮০ হাজার টাকা হাতিয়ে নেয় চক্রটি। এ ঘটনায় একটি মামলা দায়ের করা হয়। শেরেবাংলা নগর থানায় দায়ের করা এই মামলা তদন্তের ধারাবাহিকতায় দুজনকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন মো. পিন্টু মিয়া (৩২) ও মো. সুমন (৩৫)।

আজ বুধবার রাজধানীর শ্যামলীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) এইচ এম আজিমুল হক।

এইচ এম আজিমুল হক বলেন, রাজধানীতে নতুন এই উপদ্রবের দেখা মিলেছে। চক্রের সদস্যরা ধর্মীয় বিশ্বাসকে পুঁজি করে টার্গেট ব্যক্তিকে সালাম দিয়ে পথে আটকায়। সাধারণত সালাম দিলে পরিচিত ভেবে মানুষ একটু থামে, চক্রের সদস্যরাও তাদের থামিয়ে সময়ক্ষেপণ করতে থাকে। আশপাশে তাদের অন্য সদস্যরা ঘাপটি মেরে থাকত। সুযোগ বুঝে তারাও তখন ওই টার্গেট ব্যক্তিকে ঘিরে ফেলে সঙ্গে যা আছে দিয়ে দিতে বলে। হুমকি দিয়ে কাজ না হলে অস্ত্র আছে বলে ভয়ভীতি দেখায়। এভাবে টার্গেট ব্যক্তির সবকিছু নিয়ে সটকে পড়ত তারা।

ডিসি বলেন, যেহেতু তাদের কাছে কোনো অস্ত্র থাকত না, সাধারণ মানুষের মতোই ঘোরাফেরা করত। তাই তাদের চিহ্নিত করে গ্রুপটিতে ধরা কঠিন ছিল।

গত ২১ আগস্ট আগারগাঁও ডাক ভবনের সামনে এক ব্যক্তির কাছ থেকে এভাবে ৮০ হাজার টাকা লুটের ঘটনায় একটি মামলা দায়ের করা হয়। মামলাটি তদন্তে নেমে সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে দুজনকে শনাক্ত করে গ্রেপ্তার করা হয়। তারা দুজনই ঘটনার সঙ্গে নিজের সম্পৃক্ততার বিষয়টি স্বীকার করেছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

শেয়ার করুন