সরকারি কর্মচারীদের গ্রেফতারে পূর্বানুমতি বাতিল: হাইকোর্টের রায় চেম্বারেও বহাল

নিজস্ব প্রতিবেদক

হাইকোর্ট
ফাইল ছবি

সরকারি কর্মচারীদের গ্রেফতারে পূর্বানুমতির বিধান বাতিলে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেনি চেম্বার জজ আদালত। একই সঙ্গে বুধবার আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন ধার্য করে চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম।

গত বৃহস্পতিবার সরকারি কর্মচারীরা ফৌজদারি অপরাধ করলেও তাদের গ্রেফতার করতে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমতি নেওয়ার বিধান বাতিল করেন হাইকোর্ট। বিচারপতি মো.মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

হাইকোর্ট বলেছে, সরকারি চাকরি আইনের ৪১ এর ১ ধারা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। যেখানে সংবিধান সবার সমঅধিকারের কথা বলেছে, সেখানে সরকারি চাকুরি আইনের ঐ ধারা সাংঘর্ষিক।

গতকাল হাইকোর্টের দেওয়া ওই রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করেছে রাষ্ট্রপক্ষ।

সরকারি কর্মচারীদের বিশেষ সুবিধাসংক্রান্ত আইনের ৪১ (১) ধারাটি সংবিধান পরিপন্থি বলে তা বাতিল করেন হাইকোর্ট। একই সঙ্গে এ বিধান সংবিধানের মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক বলেন আদালত।

এর আগে গত বছরের ২৬ সেপ্টেম্বর সরকারি কর্মচারীদের গ্রেফতারে সরকারের পূর্বানুমতি নেওয়ার বিধান কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। ওই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে এই রায় দেন আদালত।

শেয়ার করুন